cse-investশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের অন্যতম শেয়ারবাজার চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই) চিত্রা নামের ইন্টারনেটের মাধ্যমে শেয়ার লেনদেনের নতুন পদ্ধতি চালু করেছে। এ সম্পর্কে বিনিয়োগকারীদের সচেতনেতা বৃদ্ধি করতে ইন্টারনেট ট্রেডিং সার্ভিসের ওপর একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে সিএসই। রোববার চট্টগ্রামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক উদ্বোধনী বক্তব্যে বলেন, চলমান এই প্রশিক্ষণ কর্মশালা ক্রমান্বয়ে দেশব্যাপী আযোজন করা হবে।

তিনি জানান, এই সফটওয়্যারের মাধ্যমে বিনিয়োগকারীরা সিএসইর সামগ্রিক সূচক, বাজার সংশ্লিষ্ট তথ্য, সূচকের উঠানামা, পরিসংখ্যান ও গ্রাফস এবং পূঁজিবাজার সংশ্লিষ্ট যাবতীয় তথ্য খুব সহজেই খুঁজে পাবেন।

তিনি আরো বলেন, সিএসই জুলাই ২০১৫ সালে ‘চিত্রা’ ও ‘সিএসই ক্লাউড’ নামে দুটি স্মার্টফোন অ্যাপলিকেশন চালু করে। জানুয়ারি ২০১৬ পর্যন্ত প্রায় দুই হাজার ৫৮৩ জন ব্যবহারকারী ‘চিত্রা’ ও এক হাজার ৫৩৩ জন ব্যবহারকারী ‘সিএসই ক্লাউড’ অ্যাপলিকেশন গুগল প্লে ষ্টোর থেকে ডাউনলোড করেছেন।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন সিএসইর ট্রেইনিং অ্যান্ড অ্যাওয়ার্নেস বিভাগের প্রধান একে এম শাহরোজ আলম। তিনি বলেন, সিএসই ১৯৯৮ সালে সর্বপ্রথম বাংলাদেশে স্বয়ংক্রিয় পদ্ধতিতে লেনদেন চালু করে এবং সিএসই দেশে সর্বপ্রথম ৩০মে ২০০৪ সালে ইন্টারনেটের মাধ্যমে লেনদেন পদ্ধতি চালু করে। সিএসইর ইন্টারনেট ট্রেডিং সিস্টেম সত্যিকারের ইন্টারনেট ভিত্তিক ট্রেডিং পদ্ধতি যা সরাসরি সিএসইর মেইন ট্রেডিং ইঞ্জিনের সঙ্গে যুক্ত।