suchokশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের ঊভয় শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেনে উত্থান শেষ হয়েছে। তবে দীর্ঘদিন পর গত দুই কার্যদিবস ধরে সুচকের ঝলকানিতে বিনিয়োগকারীদের মাঝে কিছুটা হলে দু:চিন্তা কাটছে। অধিকাংশ বিনিয়োগকারীরা বলেন, বাজোরের এ পরিস্থিতিতে থাকলে বিনিয়োগিকারীরা বাজারমুখী হয়ে লেনদেন বাড়িয়ে দিবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবারের লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৭.৯৯ পয়েন্ট বেড়েছে ও সোমবার বেড়েছিল ১৩.১৭ পয়েন্ট। এর আগে বুধবার ১১.৮৭ পয়েন্ট, বৃহস্পতিবার ১৯.৮০ পয়েন্ট ও রবিবার ২৩.১৭ পয়েন্ট কমেছিল।

ডিএসইতে মঙ্গলবার আর্থিক লেনদেন হয়েছে ৩০২ কোটি ৩ লাখ টাকার। যা আগের দিন ২৫৮ কোটি ১ লাখ টাকার লেনদেন হয়েছিল। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৩টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে ৭৯টির ও অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জ সুরমার শেয়ার। এ কোম্পানির ১১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনের দ্বিতীয় স্থানে থাকা ডরিন পাওয়ারের ১০ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

৯ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিএসআরএম লিমিটেড। লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, লিন্ডে বাংলাদেশ, বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, প্রিমিয়ার সিমেন্ট, ইউনিক হোটেল।

অপর পুঁজিবাজার সিএসইতে মঙ্গলবারের লেনদেনে সিএসসিএক্স মূল্যসূচক বেড়েছে ৭০.৪৯ পয়েন্ট ও সোমবার বেড়েছিল ৩১.৩২ পয়েন্ট। এর আগে বুধবার ১৭ পয়েন্ট, বৃহস্পতিবার ৩১.৪৩ পয়েন্ট ও রবিবার ৩৮.৯৪ পয়েন্ট কমেছিল।