শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তিন কোম্পানির শেয়ারদর ও লেনদেন বৃদ্ধির কোনো কারণ জানতে শোকজ করেছে। তবে কোম্পানি তিনটি লেনদেন ও দরবৃদ্ধিও কারণ জানো না। কোম্পানি তিনটি হলো: গোল্ডেন সন লিমিটেড, এসএস স্টিল লিমিটেড ও ফাইন ফুডস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চিঠির জবাবে কোম্পানি ৩টির কর্তৃপক্ষ জানিয়েছে, শেয়ারদর বাড়ার পেছনে কোনো কারণ তাদের জানা নেই, কোনো মূল্য সংবেদনশীল তথ্যও নেই।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে গত ১৯ ফেব্রুয়ারি গোল্ডেন সনের শেয়ার দর ছিল ১৪ টাকা ৯০ পয়সা। আর ১১ মার্চ কোম্পানির শেয়ার দর বেড়ে দাঁড়ায় ২৩ টাকায়। ফলে এই কয়েক কার্যদিবসের ব্যবধানে শেয়ারটির দর ৮ টাকা ১০ পয়সা বেড়েছে। এভাবে কোম্পানির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক বলে মনে করে ডিএসই।

এদিকে, ডিএসইতে গত ৩ মার্চ এসএস স্টিলের শেয়ার দর ছিল ১২ টাকা ৯০ পয়সা। আর ১২ মার্চ কোম্পানির শেয়ার দর বেড়ে দাঁড়ায় ১৫ টাকা ৭০ পয়সা। ফলে এই কয়েক কার্যদিবসের ব্যবধানে শেয়ারটির দর ২ টাকা ৮০ পয়সা বেড়েছে। এভাবে কোম্পানির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক বলে মনে করে ডিএসই।

এছাড়া ডিএসইতে গত ২০ ফেব্রুয়ারি ফাইন ফুডসের শেয়ার দর ছিল ১২৩ টাকা ৭০ পয়সা। আর ১১ মার্চ কোম্পানির শেয়ার দর বেড়ে দাঁড়ায় ১৯২ টাকায়। ফলে এই কয়েক কার্যদিবসের ব্যবধানে শেয়ারটির দর ৬৮ টাকা ৩০ পয়সা বেড়েছে। এভাবে কোম্পানির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক বলে মনে করে ডিএসই।