শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ২২টি কোম্পানির শেয়ার রোববার (১৮ ফেব্রুয়ারি) থেকে ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করতে যাচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে ব্যর্থ হওয়া, ছয় মাসের বেশি সময় ধরে বন্ধ থাকা এবং সম্পদের চেয়ে দায় বেশি থাকায় কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হচ্ছে। সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এমন সিদ্ধান্ত নিয়েছে। বিএসইসি ও উভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো- অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আরামিট সিমেন্টস, আজিজ পাইপস, ডেল্টা স্পিনিং, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, জিবিবি পাওয়ার, ইনটেক, ইন্টারন্যাশনল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, কেয়া কসমেটিকস, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ন্যাশনাল টি, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইনান্স, রিজেন্ট টেক্সটাইল, রেনউইক যজ্ঞেশ্বর, রিং শাইন টেক্সটাইল, সাফকো স্পিনিং, স্ট্যান্ডার্ড সিরামিক, ঢাকা ডাইং, ইউনিয়ন ক্যাপিটাল, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ইয়াকিন পলিমার এবং জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ।

এর মধ্যে ডেল্টা স্পিনিং, কেয়া কসমেটিকস ও উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টকে নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে ব্যর্থ হওয়া জন্য ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হচ্ছে বলে জানা গেছে। জিবিবি পাওয়ার, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, রিজেন্ট টেক্সটাইল ও ইয়াকিন পলিমারকে ছয় মাসের বেশি সময় ধরে বন্ধ থাকার জন্য ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানো হচ্ছে।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আরামিট সিমেন্টস, আজিজ পাইপস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ইন্টারন্যাশনল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, ন্যাশনাল টি, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইনান্স, রেনউইক যজ্ঞেশ্বর, রিং শাইন টেক্সটাইল, সাফকো স্পিনিং, স্ট্যান্ডার্ড সিরামিক, ঢাকা ডাইং, ইউনিয়ন ক্যাপিটাল ও জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজকে সম্পদের চেয়ে দায় বেশি থাকায় ‘জেড’ ক্যাটাগরিতে নামিয়ে আনা হচ্ছে।

এ বিষয়ে বিএসইসি ও স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, গত ১৫ ফেব্রুয়ারি বিএসইসির জারি করা নির্দেশনায় পরবর্তী লভ্যাংশ ঘোষণার পর শর্ত পরিপালনে ব্যার্থ কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরের কথা বলা হয়েছে। তবে আলোচ্য ২২টি কোম্পানি গত কয়েক বছর ধরেই লভ্যাংশ দেয়নি। এ ছাড়া গত কয়েক বছরে এজিএম করেনি, ব্যবসায় ধারাবাহিক লোকসান ও উৎপাদন বন্ধ এবং দায় বাড়তে থাকায় সম্পদ কমে যাওয়াসহ বেশ কিছু কারণে তাদেরকে রোববার (১৮ ফেব্রুয়ারি) থেকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।