শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) নামমাত্রা মুল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে।এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩.১২ পয়েন্ট বেড়েছে। তবে অন্য দুই সূচক রয়েছে নেতিবাচক অবস্থায়। শরীয়াহ সূচক ডিএসইএস কমেছে আজ ২.৪৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক কমেছে ৭.১৬ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইর সূচক বড় আকারে ওঠাতে চেয়েছে ৮টি কোম্পানির শেয়ার। কোম্পানিগুলোর কারণে আজ ডিএসইর সূচক বেড়েছে ২১ পয়েন্ট। কোম্পানিগুলো হলো-বিকন ফার্মা, আইএফআইসি ব্যাংক, সী পার্ল, আফতাব অটোমোবাইলস, এডিএন টেলিকম, মালেক স্পিনিং এবং ওরিয়ন ইনফিউশন।লঙ্কাবাংলা ফিনান্সিয়াল অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ ডিএসইর সূচক বাড়াতে সবচেয়ে অগ্রণী ভূমিকায় ছিল বিকন ফার্মা। কোম্পানিটির শেয়ারদর আজ বেড়েছে ১৩ টাকা ৯০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক ইতিবাচক রাখতে কোম্পানিটির ভূমিকা ছিল ৯.২১ পয়েন্ট।

ডিএসইর সূচক ইতিবাচক রাখার ক্ষেত্রে আজ দ্বিতীয় ভূমিকায় ছিল আইএফআইসি ব্যাংক। কোম্পানিটির শেয়ারদর আজ বেড়েছে ৮০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক বেড়েছে ৪.২৬ পয়েন্ট।

একইভাবে আজ ডিএসইর সূচক ইতিবাচক রাখতে অবদান রেখেছে সী পার্ল রিসোর্ট ১.৯৩ পয়েন্ট, আফতাব অটোমোবাইলস ১.৪২ পয়েন্ট, এডিএন টেলিকম ১.৩৯ পয়েন্ট, মালেক স্পিনিং ১.৩২ পয়েন্ট এবং ওরিয়ন ইনফিউশন ১.০৬।