শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ৩৫টির মধ্যে আরও ২৩টি প্রতিষ্ঠান থেকে ফ্লোর প্রাইস (সর্বনিম্ন সীমা) তুলে নিল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে ১২টি প্রতিষ্ঠানে এটি বহাল থাকছে। সোমবার (২২ জানুয়ারি) বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলামের সই করা এক আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে ১২টি ছাড়া সব প্রতিষ্ঠান থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়া হয়েছে। যা মঙ্গলবার (২৩ জানুয়ারি) থেকেই কার্যকর হচ্ছে। এর আগে গত রোববার (২১ জানুয়ারি) ৩৫ প্রতিষ্ঠানে বহাল রেখে ফ্লোর প্রাইস তুলে নেয় বিএসইসি। ঠিক তার একদিন পর নতুন করে এ আদেশ দেয় সংস্থাটি।

আদেশে বলা হয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২টি কোম্পানি ছাড়া বাকি সব কোম্পানির শেয়ার লেনদেনে ফ্লোর প্রাইস তুলে নেওয়া হয়েছে। সোমবার থেকে এসব কোম্পানির শেয়ারের ওপর ফ্লোর প্রাইস থাকবে না।

যে ১২ কোম্পানির ওপর ফ্লোর প্রাইস থাকবে সেগুলো হচ্ছে আনোয়ার গ্যালভানাইজিং, বিএটিবিসি, বেক্সিমকো, বিএসআরএম লিমিটেড, গ্রামীণফোন, ইসলামী ব্যাংক, কেপিসিএল, মেঘনা পেট্রলিয়াম, ওরিয়ন ফার্মা, রেনাটা, রবি ও সামিট পাওয়ার। বিধি অনুসারে, এসব কোম্পানির শেয়ার লেনদেনের ক্ষেত্রে সার্কিট ব্রেকার তথা একদিনে মূল্য পরিবর্তনের সর্বোচ্চ সীমা কার্যকর হবে।