শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিকের কারখানা বন্ধ হয়ে গেছে। ডিএসই জানিয়েছে, কোম্পানিটির কারখানা গত সোমবার রাত ১০টায় কারখানা বন্ধ হয়ে গেছে। এছাড়া কারখানা কবে চালু হবে এ বিষয়ে এখনই জানাতে পারেনি কোম্পানি কর্তৃপক্ষ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বেঙ্গল উইন্ডসোর ২০১৩ সালে ব্যবসা সম্প্রসারনের লক্ষ্যে পুঁজিবাজার থেকে ৪০ কোটি টাকা সংগ্রহ করে। এক্ষেত্রে কোম্পানিটি প্রতিটি শেয়ার ইস্যু করে ১৫ টাকা প্রিমিয়ামসহ মোট ২৫ টাকায়। ৬ মাসের (জুলাই-ডিসেম্বর ১২) ব্যবসায় শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ১.৬২ টাকা ও ২০১২ সালের ৩১ ডিসেম্বর ২৪.৫৯ টাকা শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দেখিয়ে এই দরে শেয়ার ইস্যু করা হয়।

যা উত্তোলনে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করে আইসিবি ক্যাপিটাল ম্যানেজম্যান্ট। এই কোম্পানিটির সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরে ইপিএস হয়েছে ০.৫১ টাকা। কোম্পানিটির ভালো ব্যবসায় দেখিয়ে উচ্চ দরে শেয়ার ইস্যু করলেও তার কোন সুফল পাচ্ছে না বিনিয়োগকারীরা।

প্রতিটি শেয়ারে ২৫ টাকা বিনিয়োগ করা কোম্পানি থেকে ২০২২-২৩ অর্থবছরে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রাপ্তি ৫ শতাংশ বা ৫০ পয়সা। তবে এটা ২৫ টাকা বিনিয়োগের বিপরীতে হয় মাত্র ২ শতাংশ। লভ্যাংশে এমন পতনে কোম্পানিটি ‘বি’ ক্যাটাগরিতে পতিত হয়েছে।