শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত এসোসিয়েটেড অক্সিজেনের আর্থিক প্রতিবেদন এবং অনিয়মিত উৎপাদন কার্যক্রম তদন্তে সময় বাড়িয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত ১৪ ডিসেম্বর বিএসইসির পরিচালক মো. মাহমুদুল হক সাক্ষরিত এক চিঠিতে এই সময় বাড়ানোর বিষয়ে তদন্ত কমিটিকে জানানো হয়েছে।

জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কর্মকর্তারা পণ্য কেনার অজুহাতে যোগাযোগ করলে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয় কয়েক মাস ধরে তাদের কারখানা বন্ধ রয়েছে। এরপর ডিএসই বিষয়টি কমিশনকে অবহিত করলে বিএসইসি তা তদন্ত করার সিদ্ধান্ত নেয়।

এর আলোকে গত ২৩ আগস্ট এসোসিয়েটেড অক্সিজেনের আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য বিষয় পর্যালোচনার জন্য বিএসইসির উপ-পরিচালক মোহাম্মদ জিয়াউর রহমান এবং সহকারী পরিচালক মো: আব্দুল আউয়ালকে নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেয়া হয়েছিল।

তবে তদন্ত কমিটি নির্দিষ্ট সময়ে রিপোর্ট জমা দিতে ব্যর্থ হয়। ফলে ২২ অক্টোবর প্রথমবারের মতো সময় বাড়ায় বিএসইসি। এরপরে গত ১৪ ডিসেম্বর আরেক দফায় সময় বাড়ালো বিএসইসি। এ দফায় ৬০ কার্যদিবস সময় বাড়ানো হয়েছে।

উল্লেখ্য ২০২০ সালে এসোসিয়েটেড অক্সিজেন ১০ টাকা দামের ১ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা তুলে। ইন্ডাসট্রিয়াল গ্যাস, মেডিকেল গ্যাস এবং ওয়েল্ডিং গ্যাস উৎপাদন ও সরবরাহ করে থাকে কোম্পানিটি।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে এই টাকা তুলে এসোসিয়েটেড অক্সিজেন নতুন মজুদ ছাউনি ও নতুন প্লান্ট শেড তৈরি করে ব্যবসা বাড়ানোর লক্ষ্য ঠিক করেছিল। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনায় ছিল বিডি ফাইন্যান্স ক্যাপিটাল।