শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিগুলো। কোম্পানি তিনটি হলো: মুন্নু এগ্রো অ্যান্ড মেশিনারীজ লিমিটেড, অ্যাপেক্স ট্যানারি লিমিটেড এবং এসএমই খাতের কোম্পানি আল-মদিনা ফার্মা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

মুন্নু এগ্রো অ্যান্ড মেশিনারীজ লিমিটেড: মুন্নু এগ্রো অ্যান্ড মেশিনারীজ লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩২ শতাংশ স্টক এবং ৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। ৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯০ পয়সা।

যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৫৯ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য হয়েছে ১৭৪ টাকা ৩৯ পয়সা। আগামী ২৯ নভেম্বর ২০২৩ কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ০৭ নভেম্বর।

অ্যাপেক্স ট্যানারি লিমিটেড : অ্যাপেক্স ট্যানারি লিমিটেড ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি সূত্রে এ তথ্য জানা গেছে। ৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৮ টাকা ১৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ৮২ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫৪ টাকা ৮৫ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ডডেট নির্ধারণ করা হয়েছে ৭ নভেম্বর।

আল-মদিনা ফার্মাসিটিক্যাল লিমিটেড: এসএমই খাতের কোম্পানি আল-মদিনা ফার্মাসিটিক্যাল লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। জুলাই ২০২২ থেকে জুন ২০২৩ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১ টাকা করে লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরে ৩ কোটি ২০ লাখ ২৮ হাজার টাকা মুনাফা হয়েছে। তাতে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৭ পয়সা। সেখান থেকে কোম্পানির শেয়ারহোল্ডাররা ২ কোটি ৪ লাখ টাকা মুনাফা পবেন। চলতি বছর তালিকাভুক্ত কোম্পানিটির ২০২২ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ১ টাকা ৩০ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১৪ ডিসেম্বর। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ অক্টোবর। ৩০ জুন সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯ টাকা ৮২ পয়সা।