শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের তিন কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দরবৃদ্ধিতে মূল্য সংবেদনশীল তথ্য না থাকায় ডিএসই’র শোকজ করেছে। কোম্পানি তিনটি হলো: ড্যাফোডিল কম্পিউটার্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স এবং কর্ণফুলী ইন্স্যুরেন্স লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আইটি খাতের কোম্পানি ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেড শেয়ার দর অস্বাভাবিকভাবে বৃদ্ধির কারণ জানে না বলে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছে। কোম্পানির শেয়ারের অস্বাভাবিক দর বাড়ার কারণ জানতে চেয়ে ডিএসই কোম্পানিটিকে নোটিশ পাঠায়। এর জবাবে কোম্পানিটি পক্ষ থেকে জানানো হয়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানিটির শেয়ার দর এমনই বাড়ছে।

বীমা খাতের কোম্পানি ইউনাইটেড ইন্স্যুরেন্স ও কর্ণফুলী ইন্স্যুরেন্সের অস্বাভাবিক শেয়ার দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। কোম্পানিগুলোর শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ ডিএসই জানতে চাইলে কোম্পানিটি এমনটিই জানায়।

সূত্র জানায়, সম্প্রতি কোম্পানিগুলোর শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ার কারণে ডিএসই গতকাল ১৯ সেপ্টেম্বর নোটিস পাঠায়। এর জবাবে কোম্পানি জানায় কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ার দর বাড়ছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে ২৯ আগস্ট ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ার দর ছিল ৩৮ টাকা ৩০ পয়সা। আর ১৯ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার দর ৫৫ টাকা ৯০ পয়সায় উন্নীত হয়। একই সময়ে কর্ণফুলী ইন্স্যুরেন্সের শেয়ার গত জুন ৩১ টাকা ছিল। আর ১৯ আগস্ট ৪১ টাকা ১০ পয়সায় উন্নীত হয়। এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কতৃপক্ষ।