শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন মুলত সাধারন বীমা খাত খাতে ভর করেই ডিএসইর লেনদেন বেড়েছে। তবে সাধারন বীমার শেয়ারের দর বাড়লেও কিন্তু এ ক্ষেত্রে পিছুটান ছিল জীবন বিমা কোম্পানিগুলোর। বাজার বিশ্লেষণ করে এমন তথ্য ডিএসই সূত্রে জানা গেছে।

সূত্র মতে, আজ ডিএসইতে লেনদেন বাড়ায় সবচেয়ে বেশি অবদান বীমা খাতের। ডিএসইর মোট লেনদেনের ৩৫.৬৫ শতাংশ বা ২২৩ কোটি ২৪ লাখ টাকা লেনদেন হয়েছে এই খাতে। আজ বীমা খাতের লেনদেনে অংশ নেয়া ৩৯টি কোম্পানির মধ্যে ৩৫টির দর বেড়েছে, ৪টির দর কমেছে এবং ২টির দর অপরিবর্তিত ছিল।

আজ বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে ৫২টি সাধারণ বিমা কোম্পানির শেয়ারের দর বাড়ছে। বাকি ১৫টি জীবন বিমা কোম্পানি। আজ বুধবার (১৩ সেপ্টেম্বর) সাধারণ বিমা কোম্পানিগুলোর শেয়ারদর বৃদ্ধিতে ছিল উচ্ছাস।

সাধারণ বিমা কোম্পানিগুলোর মধ্যে শেয়ারদর বেড়েছে ৩৬টি বা ৮৫.৭১ শতাংশের। শেয়ারদর কমেছে ৪টি বা ৯.৫২ শতাংশ কোম্পানির। অন্যদিকে শেয়ারদর অপরিবর্তিত রয়েছে ২টি বা ৪.৭৬ শতাংশ কোম্পানির।

অন্যদিকে, জীবন বিমা কোম্পানিগুলোর মধ্যে শেয়ারদর বেড়েছে ২টি বা ১৩.৩৩ শতাংশের। শেয়ারদর কমেছে ৮টি বা ৫৩.৩৩ শতাংশ কোম্পানির। অন্যদিকে শেয়ারদর অপরিবর্তিত রয়েছে ৫টি বা ৩৩.৩৩ শতাংশ কোম্পানির।

আজ জীবন বিমা খাতের কোম্পানিগুলোর মোট শেয়ার লেনদেন হয়েছে ৪৫ কোটি ২৩ লাখ টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ৭.২৩ শতাংশ। আজ ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৬৬২ কোটি ৫৪ লাখ টাকার। আজ শুধু সমস্ত বিমা খাতের কোম্পানিগুলোর মোট শেয়ার লেনদেন হয়েছে ২৬৮ কোটি ৪৩ লাখ টাকার। যা ৪২.৮৯ শতাংশ।