শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের ততৃীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের উত্থানে শেষ হয়েছে লেনদেন। এদিন মুলত বীমা-খাদ্য খাতে ভর করে সূচক ও লেনদেন বেড়েছে। বীমা খাতের পাশাপাশি খাদ্য, ওষুধ এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম বাড়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। এর মধ্যে ডিএসইর উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে বীমা খাত।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের তৃতীয় কার্যদিবসে বীমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ৩টির আর অপরিবর্তিত রয়েছে ৮ কোম্পানির শেয়ারর দাম। এছাড়া খাদ্য খাতের ১০টির, তথ্যপ্রযুক্তি খাতের ৮টির, বিবিধ খাতের ৯টির এবং পেপার খাতের ৫টি কোম্পানি সূচকের উত্থানে ভূমিকা রেখেছে।

ডিএসইর দেওয়া তথ্য মতে, মঙ্গলবার বাজারে লেনদেন হওয়া ২৯৮টি কোম্পানির মধ্যে ২৯টির শেয়ারের দাম কমেছে। বিপরীতে বেড়েছে ১১৮টি কোম্পানির শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১৫১টি কোম্পানির শেয়ারের দাম। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৩০০.৫৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস ২.৪১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫.০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩৬৪.২৬ পয়েন্টে ও দুইহাজার ১৩৩.৯৬ পয়েন্টে।

ডিএসইতে ২৯৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৮টির বা ৩৯.৬০ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ২৯টির বা ৯.৭৩ শতাংশের এবং ১৫১টির বা ৫০.৬৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে আজ ৫২২ কোটি ৭৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭৬ কোটি ৭৪ লাখ টাকা বেশি । আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪৪৬ কোটি ০২ লাখ টাকার।

এদিন পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৬.২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬১৭.১৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৫.৮৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৪.৫১ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ১.১৭ পয়েন্ট ও সিএসআই ০.৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৩০.৫৭ পয়েন্টে, ১৩ হাজার ৩৭৩.৬৬ পয়েন্টে, একহাজার ৩০৫.৫৭ পয়েন্টে এবং একহাজার ১৭১.১৭ পয়েন্টে।

আজ সিএসইতে ১৯০টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৬টির আর অপরিবর্তিত রয়েছে ৯৯টি প্রতিষ্ঠানের। এদিন সিএসইতে ১৫ কোটি ৩৭ লাখ টাকার লেনদেন হয়েছে।