শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়েত উল ইসলাম বলেন, নতুন নতুন পণ্য নিয়ে পুঁজিবাজারে আসার জন্য নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান। পুঁজিবাজারে যদি ঝুঁকিমুক্ত বিনিয়োগ করতে চান তাহলে সে সকল বিনিয়োগকারী যেন বন্ডে বিনিয়োগ করে। সবচেয়ে লাভজনক বন্ড জিরো কুপন বন্ড।

এছাড়া বিনিয়োগকারীদেরকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার জন্য আহ্বান জানান তিনি। কারণ উন্নত বিশ্বে সবচেয়ে বেশি জনপ্রিয় মিউচুয়াল ফান্ড। কিন্তু আমাদের দেশের এই ফান্ড পিছিয়ে আছে। অথচ এই মিউচুয়াল ফান্ড থেকে সবচেয়ে বেশি রিটার্ন পাওয়া যায়।

মঙ্গলবার (০৮ আগস্ট) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম) যৌথ উদ্যোগে আয়োজিত `পুঁজিবাজারে নারী’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকার বিএসইসিকে আইন তৈরি করার জন্য বিশেষ ক্ষমতা দিয়েছে। বিএসইসি চাইলে নতুন করে আইন তৈরি করতে পারে। এর জন্য পার্লামেন্টে যেতে হয় না। তাই নারী উদ্যোক্তারা যদি কোন নতুন পণ্য নিয়ে আসে, সেটার জন্য যদি কোন আইন তৈরি করতে হয়, সে বিষয়ে বিএসইসি সর্বাত্মক সহযোগিতা করবে বলে আশ্বস্ত করেন।

তিনি আরও বলেন, আমাদের দেশে ক্যাপিটাল মার্কেট বলতে বুঝে শুধু সেকেন্ডারি মার্কেটকে। কিন্তু ক্যাপিটাল মার্কেটের বাহিরেও যে আরও অনেকগুলো পণ্য আছে তা অনেকেই জানেনা। তাই এ বিষয়গুলো ক্যাপিটাল মার্কেট সম্পর্কে ধারণা পেতে এবং বিনিয়োগের পূর্বে বিএএসএম থেকে প্রশিক্ষণ নিতে হবে বিনিয়োগকারীদের। কারণ এই মার্কেট খুবই ঝুঁকিপূর্ণ।

বিএসইসির চেয়ারম্যান বলেন, আইপিও’র শেয়ারে ঝুঁকি কম রয়েছে। দশটাকার শেয়ার কমে সর্বোচ্চ সাত থেকে আট টাকা হতে পারে, এর বেশি কমার সম্ভাবনা কম থাকে। তবে শেয়ারের দাম বেশি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই আইপিওতে নারী উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানান তিনি।