শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনের বড় উত্থাে শেষ হয়েছে। এদিন বিমা, বস্ত্র, ওষুধ এবং প্রকৌশল খাতসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে ডিএসইতে সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। এদিন সূচকের সাথে টাকার অংকে লেনদেনে বেড়েছে ১৮২ কোটি টাকা। তবে ডিএসইতে সূচক ও লেনদেনের উত্থানের বীমা খাতের সবচেয়ে বেশি ভূমিকা ছিলো। এদিন অধিকাংশ বীমা কোম্পানির শেয়ার দর বেড়েছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৫৮ পয়েন্ট। দাম কমার বিপরীতে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন সূচক ও লেনদেন উভয় বেড়েছে। ফলে মঙ্গল, বুধ, বৃহস্পতি এবং রোববার টানা চারদিন পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারটিতে ৩৮৩ প্রতিষ্ঠানের মোট ২৫ কোটি ১৭ লাখ ৩৫ হাজার ২০১টি শেয়ার ও ইউনিট ক্রয়-বিক্রয় হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯৩৩ কোটি ৭৫ লাখ ৩৫ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৭৫০ কোটি ৮৫ লাখ ৫৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৬৭ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৮৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২০২ পয়েন্টে। আজ ডিএসইতে ৩৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩০টির বা ৩৪.১ শতাংশ, কমেছে ৬১টির বা ১৬ শতাংশ এবং অপরিবর্তিত রয়েছে ১৯০টির বা ৪৯.৯ শতাংশ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৫৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ১৯ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। গত কার্যদিবস থেকে ৩ কোটি ৮৪ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে।

এর আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে ২৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ৫৩টির ও অপরিবর্তিত রয়েছে ৮৫টির দাম।