শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির শেয়ারদর অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে বলে মনে করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এই জন্য কোম্পানি চারটির শেয়ারে বিনিয়োগের বিষয়ে সতর্কতা জারি করেছে প্রতিষ্ঠানটি। কোম্পানি চারটির মধ্যে রয়েছে: ইমাম বাটন, ঢাকা ডাইং, অলিম্পিক এক্সেসোরিজ এবং রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা যায়।

সূত্রমতে, কোম্পানি চারটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানতে চেয়ে সম্প্রতি ডিএসই কোম্পানি চারটির কর্তৃপক্ষকে নোটিশ পাঠায়। ডিএসইর চিঠির জবাবে কোম্পানি চারটির পক্ষ থেকে জানানো হয়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানি চারটির শেয়ার দর অস্বাভাবিক হারে বেড়েছে।

ইমাম বাটন: গত ২২ মে কোম্পানিটির শেয়ারের দর ছিল ৮২ টাকা ৮০ পয়সা। আর ০২ জুলাই কোম্পানিটির শেয়ার দর বেড়ে দাঁড়িয়েছে ১৪১ টাকা ৭০ পয়সায়। অর্থাৎ দেড় মাসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫৮ টাকা ৯০ পয়সা বা ৭১ শতাংশ। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২৯ টাকা ৭০ পয়সায়।

ঢাকা ডাইং: গত ২১ জুন কোম্পানিটির শেয়ার দর ছিল ১৩ টাকা ২০ পয়সায়। আর ০৪ জুলাই কোম্পানিটির শেয়ার দর বেড়ে দাঁড়েয়েছে ১৮ টাকায়। অর্থাৎ এক মাসেরও কম সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪ টাকা ৮০ পয়সা বা ৩৬ শতাংশ। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৬ টাকা ২০ পয়সায়।

রূপালী লাইফ ইন্সুরেন্স: গত ০৭ মে কোম্পানিটির শেয়ার দর ছিল ৯১ টাকা ২০ পয়সায়। আর ০৪ জুলাই কোম্পানিটির শেয়ার দর বেড়ে দাঁড়েয়েছে ২৪৭ টাকায়। অর্থাৎ এক মাসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৫৫ টাকা ৮০ পয়সা বা ১৭১ শতাংশ। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৪৪ টাকায়।

অলিম্পিক এক্সেসোরিজ: গত ১৯ জুন কোম্পানিটির শেয়ার দর ছিল ৯ টাকা ৯০ পয়সায়। আর ০৬ জুলাই কোম্পানিটির শেয়ার দর বেড়ে দাঁড়েয়েছে ১৬ টাকা ৫০ পয়সায়। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬ টাকা ৬০ পয়সা বা ৬৬.৬৬ শতাংশ।