শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের তিন কোম্পানি কোনো প্রকার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়া বা বিনা কারণেই দর বাড়ছে। কোম্পানিগুলোর শেয়ার দর কারণ ছাড়াই অস্বাভাবিক হারে বাড়ছে।

ফলে মূল্য সংবেদনশীল তথ্য না থাকায় তিন কোম্পানিকে ডিএসই শোকজ করেছে। কোম্পানি তিনটি হলো: ইমাম বাটন, নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা গেছে, শেয়ার দর অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে গত ৩১ মে কোম্পানি তিনটিকে নোটিশ পাঠায় ডিএসই ও সিএসই। ওই নোটিশের জবাবে জানানো হয়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানিটির শেয়ারের দাম এভাবে বাড়ছে।

ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড : ডিএসইতে গত ২২ মে কোম্পানিটির শেয়ার দর ছিল ৮২ টাকা ৮০ পয়সা। ৩১ মে কোম্পানিটির শেয়ার দর ১১৬ টাকা উন্নীত হয়। এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কতৃপক্ষ।

নাভানা ফার্মা: নাভানা ফার্মার শেয়ার দর গত ২১ মে ছিল ৮০.৫০ টাকায়। যা ৩১ মে লেনদেন শেষে দাঁড়িয়েছে ১০৭.১০ টাকায়। অর্থাৎ ১০ দিনে শেয়ারটির দর বেড়েছে ২৬.৬০ টাকা বা ৩৩ শতাংশ।

অন্যদিকে, প্রগতি লাইফের শেয়ার দর গত ২২ মে ছিল ১১৩.৩০ টাকায়। যা ৩১ মে লেনদেন শেষে দাঁড়িয়েছে ১৩৬.৩০ টাকায়। অর্থাৎ গত ৯ দিনে শেয়ারটির দর বেড়েছে ২৩ টাকা বা ২০ শতাংশ।