শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারে ব্যবসার ক্ষেত্রে ঋণ নেওয়ার প্রবণতা থেকে বের হয়ে আসতে হবে। ঋণের সুদের জালে একবার আটকে গেলে সেই বৃত্ত থেকে বের হওয়াটা অনেক কঠিন। সোমবার সকালে রাজধানীর দিলকুশায় উইন্সফিন সিকিউরিটিজ নামে নতুন একটি ব্রোকারেজ হাউস উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

এ সময় ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, উইন্সফিন সিকিউরিটিজের চেয়ারম্যান আয়াজ ওয়ারিশ খান ওয়ারসি, উইন্সফিন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খালিদ আয়াজ খান, উইন্সফিন সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. হুমায়ুন হাবিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারের কোম্পানগিুলোকে ঋণ নিয়ে ব্যবসার পরিবর্তে ৫ বছর মেয়াদী বন্ডের প্রতি নজর দিতে হবে। এখন ৫ বছর মেয়াদী বন্ডের অনুমোদন দেওয়া হচ্ছে। এসব বন্ডের মাধ্যমে বিনিয়োগ করলে তাৎক্ষণিক সুদ নিয়ে চিন্তা থাকবে না। নতুন ট্রেক হিসেবে উইন্সফিন সিকিউরিটিজ যাত্রা শুরু করেছে। আশা করছি, প্রতিষ্ঠানটি সুনামের সঙ্গে ব্যবসা করবে। সেই সঙ্গে সৌদি আরব, দুবাইসহ অন্যান্য মধপাচ্যের দেশগুলো থেকে বিনিয়োগ আনতে সক্ষম হবে।

এদিকে, উইন্সফিন সিকিউরিটিজের চেয়ারম্যান আয়াজ ওয়ারিশ খান ওয়ারসি বলেন, দুবাইতে আমাদের ব্যবসা আছে। দুবাই থেকে আমরা বাংলাদেশ প্রথম ২০১৭ সালে হারফি বাংলাদেশ নামে ইনভেস্টমেন্ট আনি। দুবাইতে অনেক ইনভেস্টর রয়েছে, যারা দেশে বিনিয়োগে আগ্রহী। শেয়ার ব্যবসায় আমরা নতুন। এ জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাপোর্ট প্রয়োজন।