শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ ব্যাংকের সহায়তায় রাষ্ট্রায়ত্ব বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পুঁজিবাজারে সাত হাজার কোটি টাকা বিনিয়োগের সুযোগ পাচ্ছে এমন খবরে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার।  জানা গেছে, ডিপোজিটরি ফান্ডকে পুঁজিবাজার বিনিয়োগ সীমার (এক্সপোজার লিমিট) আওতার বাহিরে রাখতে চায় রাষ্ট্রায়ত্ব বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

এতে করে আইসিবি ছয় হাজার কোটি টাকা পুুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ পাবে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি বাংলাদেশ ব্যাংকের কাছে বিনিয়োগের জন্য এক হাজার কোটি টাকা ঋণ চেয়েছে। আর এই দুটি বিষয়েই প্রতিষ্ঠানটিকে সহায়তার আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে শেয়ার বিক্রির চাপে দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট। সূচক বাড়লেও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন কমেছে। রোববার সূচক পতনের পর আজ ডিএসইতে সূচক বাড়ল। আর সিএসইতে সূচক বাড়ল টানা তিন দিন পর।

জানা গেছে, ডিএসইতে আজ ৫০৯ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও সিকিউরিটিজ লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৯২ কোটি ৭৬ লাখ টাকার। এ হিসাবে আজ ১৮৩ কোটি ১৩ লাখ টাকার বা ২৬ শতাংশ লেনদেন কমেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬২৬৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৬৫ পয়েন্টে এবং ২২১২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৪টির বা ৯.৭৪ শতাংশের, শেয়ার দর কমেছে ১৪০টির বা ৪০.১১ শতাংশের এবং ১৭৫টির বা ৫০.১৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি জেনেক্স ইনফোসিসের শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির ৪৫ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে থাকে আমরা নেটওয়ার্কের ১৯ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ১৯ কোটি ১২ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠেছে মেঘনা লাইফ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৪৫৭ পয়েন্টে। সিএসইতে আজ ১৭৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৮টির দর বেড়েছে, কমেছে ৭৩টির এবং ৭২টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ৮ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।