শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ফ্লোর প্রাইসে আটকে থাকা কোম্পানিগুলোর এই সীমা পেরিয়ে যাওয়ার যে চেষ্টা সপ্তাহের তৃতীয় কার্যদিবসে আরও স্পষ্ট হয়েছে। আজ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন শেষ হয়েছে। তবে ওষুধ ও রসায়ন খাত ও আইটি খাতে এবং পেপার ও প্রিন্টিং খাতে ভর করে সূচকের নামমাত্রা উত্থান হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬১৬ কোটি ৪১ লাখ ৮১ হাজার টাকা। যা ডিএসইর ২১ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে পুঁজিবাজারের এমন উত্থানের ফলে ভাঙ্গতে শুরু করেছে ফ্লোর প্রাইস। এর ধারাবাহিকতায় সোমবারের মতো আজ মঙ্গলবার আরও ৯ কোম্পানি ফ্লোর প্রাইস অত্রিক্রম করে লেনদেন হয়েছে।স্টকনাও সূত্রে এ তথ্য জানা গেছে। ফ্লোর প্রাইস অতিক্রম করা নয় কোম্পানির মধ্যে রয়েছে: বাটা সু, জেনারেশন নেক্সট, ইনডেক্স এগ্রো, মার্কেন্টাইল ইন্সুরেন্স, ন্যাশনাল হাউজিং, নর্দান ইসলামিক ইন্স্যুরেন্স, রেকিট বেনকিজার, তমিজউদ্দিন টেক্সটাইল এবং ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর খাতগুলোর মধ্যে বেশি লেনদেন হয়েছে ওষুধ ও রসায়ন খাতে ২২.০৬ শতাংশ, আইটি খাতে ১৬.৮৯ শতাংশ, পেপার ও প্রিন্টিং খাতে ০৯.০৬ শতাংশ, বিবিধ খাতে ০৭.৪০ শতাংশ, ফুয়েল ও পাওয়ার খাতে ০৭.২০ শতাংশ এবং খাদ্য ১৬.৮১ শতাংশ।

একাধিক বিনিয়োগকারীর সাথে আলাপকালে বলেন, পুঁজিবাজার দীর্ঘদিন পর ঘুরে দাঁড়াতে শুরু করছে। বর্তমান বাজার পরিস্থিতিতে আস্থা বাড়াতে টানা উত্থানের বিকল্প নেই। কারণ সূচকের একটানা দরপতনে অধিকাংশ বিনিয়োগকারী বাজার নিয়ে আস্থার সংকটে রয়েছে। আস্থার সংকট দুর হলে পুঁজিবাজারে যেমনি লেনদেন বাড়বে তেমনি পুঁজিহারা বিনিয়োগকারীদের মাঝে আস্থা বাড়বে।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪.৪৫ পয়েন্ট বা ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৭১.৪০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৩২ পয়েন্ট বা ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩৭৪.৬৬ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ০.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ২১২.৫৮ পয়েন্টে। ডিএসইতে আজ ৬১৬ কোটি ৪১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪৭ কোটি ৫২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৫৬৮ কোটি ৮৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৫টির বা ১২.৭৫ শতাংশের, শেয়ার দর কমেছে ৪৯টির বা ১৩.৮৮ শতাংশের এবং ২৫৯টির বা ৭৩.৩৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯.১৪ পয়েন্ট বা ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৬৭.৩৯ পয়েন্টে। সিএসইতে আজ ১৯৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির দর বেড়েছে, কমেছে ৩০টির আর ১২৭টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।