শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকভুক্ত রয়েছে রাষ্ট্রায়ত্ত ১৯ কোম্পানি। এর মধ্যে রূপালী ব্যাংক ছাড়া বাকি ১৮টি কোম্পানি জুন ক্লোজিংয়ের। এই ১৮টি কোম্পানির মধ্যে ৩০ জুন, ২০২২ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলোর মধ্যে আগের বছর ৮টি কোম্পানিসহ মোট নয়টি কোম্পানি ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে।

এ বছর ‘নো ডিভিডেন্ড’ নতুন করে যুক্ত হয়েছে ন্যাশনাল টিউবস লিমিটেড। এছাড়া, আরও ৪টি কোম্পানির ডিভিডেন্ড আগের বছরের তুলনায় কমেছে। ডিভিডেন্ড কমে যাওয়া এই চার কোম্পানির মধ্যে রয়েছে: ইস্টার্ন লুব্রিকেন্টস, ন্যাশনাল টি, পাওয়ার গ্রীড এবং তিতাস গ্যাস।

ইস্টার্ন লুব্রিকেন্টস: কোম্পানিটি ৩০ জুন, ২০২২ অর্থবছরের জন্য ৪০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ১৪০ শতাংশ ক্যাশ ও ২০ শতাংশ বোনাস। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৯ টাকা ৫০ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৪৩ টাকা ৪৮ পয়সা।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ৪৯ টাকা ৭০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৩০ টাকা ৯১ পয়সা। ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮৭ টাকা ৫২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৮৯ টাকা ৬৯ পয়সা।

ন্যাশনাল টি: ৩০ জুন, ২০২২ অর্থবছরের জন্য কোম্পানিটি সাড়ে ৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ১০ শতাংশ ক্যাশ। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩৪ টাকা ৪৭ পয়সা। আগের বছর শেয়ারপ্রতি লোকসান ছিল ৩১ টাকা ৬৮ পয়সা।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে মাইনাস ২৩ টাকা ৫২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল মাইনাস ১০ টাকা ৫৮ পয়সা। ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ৪৮ টাকা ৭০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৮৪ টাকা ২৭ পয়সা।

পাওয়ার গ্রীড: কোম্পানিটি ৩০ জুন, ২০২২ অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ২০ শতাংশ ক্যাশ। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৭২ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৪ টাকা ৫০ পয়সা।
আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১১ টাকা ৫৩ পয়সা।

যা আগের বছর একই সময়ে ছিল ১৩ টাকা ৬৯ পয়সা। ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১৩৩ টাকা ৬৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১২১ টাকা ৮৪ পয়সা।

তিতাস গ্যাস: ৩০ জুন, ২০২২ অর্থবছরের জন্য কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ২২ শতাংশ ক্যাশ। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩ টাকা ২১ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৩ টাকা ৫০ পয়সা।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৩০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল মাইনাস ১ টাকা ১১ পয়সা। ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ৭৪ টাকা ১৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৭২ টাকা ৫৭ পয়সা।

ন্যাশনাল টিউবস: ৩০ জুন, ২০২২ অর্থবছরের জন্য কোম্পানিটি ‘নো ডিভিডেন্ড’ঘোষণা করেছে। আগের বছর ডিভিডেন্ড দিয়েছিল ২ শতাংশ ক্যাশ। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২ টাকা ৩৮ পয়সা। আগের বছর ইপিএস ছিল ০৬ পয়সা।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১ টাকা ৮৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল মাইনাস ৩ টাকা ২৪ পয়সা। ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১৫০ টাকা ৫৮ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৫৩ টাকা ১২ পয়সা।