শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির পরিচালনা পর্ষদ সমাপ্ত অর্থবছরের জন্য ইতিহাসে সর্বনিম্ন ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি দুটি হলো: ড্রাগন সুয়েটার ও পাওয়ার গ্রীড।

ড্রাগন সুয়েটার লিমিটেড: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ড্রাগন সুয়েটার ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এই ডিভিডেন্ড কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্তির পর সর্বনিম্ম। ২০১৬ সালে তালিকাভুক্ত ড্রাগন সুয়েটার ২০১৭ সালে ১৫ শতাংশ বোনাস, ২০১৮ সালে ৫ শতাংশ ক্যাশ ও ২০ শতাংশ বোনাস, ২০১৯ সালে ১০ শতাংশ বোনাস, ২০২০ সালে ১৫ শতাংশ বোনাস এবং আগের বছর ২০২১ সালে ৫ শতাংশ ক্যাশ ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১০ পয়সা। এটিও কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্তির পর সর্বনিম্ন ইপিএস। এর আগে গত বছরের ইপিএস ছিল শেয়ারবাজারে তালিকাভুক্তির পর সর্বনিম্ন। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ১৬ পয়সা।কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ ডিসেম্বর তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ নভেম্বর।

পাওয়ার গ্রীড লিমিটেড: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ড্রাগন সুয়েটার ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এটি গত ১২ বছরের মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন ডিভিডেন্ড। এর আগে ২০১০ সালে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

এরপর গত বছর পর্যন্ত কোম্পানিটি ১২ শতাংশের কম ডিভিডেন্ড দেয়নি। গত ৫ বছরের মধ্যে ২০১৭ সালে ১৫ শতাংশ ক্যাশ, ২০১৮ সালে ১৭ শতাংশ ক্যাশ, ২০১৯ সালে ২০ শতাংশ ক্যাশ, ২০২০ সালে ২০ শতাংশ ক্যাশ এবং গত বছর ২০২১ সালে ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭২ পয়সা। এটিও কোম্পানিটির গত ১২ বছরের মধ্যে সর্বনিম্ন ইপিএস। গত ৫ বছরের মধ্যে ২০১৭ সালে ইপিএস ছিল ৪ টাকা ৩৩ পয়সা, ২০১৮ সালে ছিল ৪ টাকা ৭৩ পয়সা, ২০১৯ সালে ছিল ৮ টাকা ৩৩ পয়সা, ২০২০ সালে ছিল ৪ টাকা ৪৩ পয়সা এবং গত বছর ২০২১ সালে ইপিএস ছিল ৪ টাকা ৭৪ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ নভেম্বর।