শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি সমাপ্ত অর্থবছরে লভ্যাংশ ঘোষণা করছে। এর মধ্যে লভ্যাংশে চমক দেখিয়েছে কোহিনূর কেমিক্যাল। এছাড়া এসএমই মার্কেটে বেঙ্গল বিস্কুট নগদ লভ্যাংশ ঘোষণা করছে। কোম্পানিগুলোর বিস্তারিত আলোচনা করা হলো:

কোহিনূর কেমিক্যাল কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড : কোহিনূর কেমিক্যাল কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারকে ৪০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ২০ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ২০ শতাংশ বোনাস।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ৪১ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৯ টাকা ১৭ পয়সা আয় হয়েছিল।আগামী ২২ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১ ডিসেম্বর।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত পাঁচ বছরের মধ্যে কোম্পানিটি সর্বোচ্চ করেছে। পাশাপাশি স্টক ও নগদ লভ্যাংশ সহ ৪০ শতাংশ লভ্যাংশ পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

বেঙ্গল বিস্কুট লিমিটেড: বেঙ্গল বিস্কুট লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস লভ্যাংশ। বৃহস্পতিবার (১০ নভেম্বর) ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৭৯ পয়সা।

এছাড়া, ২০২২ সালের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০ টাকা ৪৭ পয়সা। এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৯ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১ ডিসেম্বর।