শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি একটিভ ফাইন কেমিক্যাল ও এফএফসি এগ্রোর ঘোষিত লভ্যাংশে হতাশ হয়েছেন শেয়ারহোল্ডারা। কোম্পানিটি ক্যাটাগরি ধরে রাখার জন্য নামমাত্রা লভ্যাংশ ঘোষণা করছে। কোম্পানিগুলো বিনিয়োগকারীদের টাকায় ব্যবসা করলেও বিনিয়োগকারীদের সাথে লভ্যাংশের নামে প্রতারণা করছে।

এছাড়া একটিভ ফাইন কেমিক্যাল গত বছরের তুলনায় এ বছর মুনাফা কম করায় না প্রশ্ন দেওয়া দিয়েছে। কারণ পুঁজিবাজারে তালিকাভুক্ত অধিকাংশ ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি যেখানে রমরমা ব্যবসা করছে সেখানে একটিভ ফাইন কেমিক্যালের মুনাফা কমায় কোম্পানিটির আর্থিক প্রতিবেদন খতিয়ে দেখার দাবী বিনিয়োগকারীদের।

একটিভ ফাইন কেমিক্যাল: পুঁজিবাজারে তালিকাভুক্ত একটিভ ফাইন কেমিক্যাল লিমিটেড গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ০.২৫ শতাংশ ক্যাশ ডিভিডন্ড ঘোষণা করেছে। তবে এই ডিভিডেন্ড স্পন্সর পরিচালকরা নেবেন না। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্যমতে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ০.১১ টাকা। আগের বছর শেয়ার প্রতি লোকসান ছিল ০.১৬ টাকা। ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ১.৫৫ টাকা। কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২২.০৭ টাকা।

আগামী ২৯ ডিসেম্বর সকাল ৯টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

এএফসি এগ্রো বায়োটেক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত এএফসি এগ্রো বায়োটেক লিমিটেড গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ০.৫০ শতাংশ ক্যাশ ডিভিডন্ড ঘোষণা করেছে। তবে এই ডিভিডেন্ড স্পন্সর পরিচালকরা নেবেন না। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্যমতে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ০.২২ টাকা। আগের বছর শেয়ার প্রতি লোকসান ছিল ০.১৫ টাকা। ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ০.৫৯ টাকা (নেগেটিভ)। কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.১৯ টাকা।

আগামী ২৯ ডিসেম্বর সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।