শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সার্ভার জটিলতার কারণে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রায় ৩ ঘণ্টা লেনদেন বন্ধ ছিল। ফলে এদিন ডিএসইতে ১ ঘণ্টা ৪৮ মিনিটে লেনদেন হয়েছে ৩৩৪ কোটি টাকা। তবে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কোনো সমস্যা ছাড়াই নির্ধারিত সময় অর্থাৎ চার ঘণ্টা ২০ মিনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে মোট ১০ কোটি টাকা লেনদেন হয়েছে।

অর্থাৎ দুই পুঁজিবাজার মিলে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি টাকার কিছু বেশি। লেনদেনের পাশাপাশি উভয় বাজারে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও সূচক। এর ফলে বৃহস্পতিবার সূচক বৃদ্ধির পর রবি ও সোমবার টানা দুদিন পুঁজিবাজারে দরপতন হলো।

ডিএসইর তথ্য মতে, সোমবার শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল সকাল ১০টা ৫৮ মিনিট সময় পর্যন্ত। এরপর সার্ভার সিস্টেমের জটিলতায় লেনদেন বন্ধ হয়ে যায়। এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট কমে ৮ হাজার ৩১১ পয়েন্ট দাঁড়ায়। লেনদেন হয় ২২৮ কোটি ৬৫ লাখ ৮৫ হাজার টাকা।

এরপর ডিএসইর আইটি বিভাগ ও নাসডাকের টিম শত চেষ্টা করে নির্ধারিত সময়ে সার্ভার ঠিক করতে পারেনি। তবে নির্ধারিত সময়ের (১ টা ৫০ মিনিটের ) ১০ মিনিট পর অর্থাৎ দুপুর ২টায় সার্ভার সমস্যার সমাধান হয়। তারপর ডিএসইর পক্ষ থেকে জানানো হয়, দুপুর ২টা ১০ থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত মোট ২০ মিনিট লেনদেন হবে। এরপর আরও ২০ মিনিট লেনদেন হয়।

সব মিলে সোমবার দুই দফায় ডিএসইতে ১ ঘণ্টা ৪৮ মিনিটে ৩০৫টি প্রতিষ্ঠানের মোট ৪ কোটি ৫৩ লাখ ৫৩ হাজার ১২৬টি শেয়ারের লেনদেন হয়। সেই শেয়ার টাকার অংকে লেনদেন হয় ৩৩৪ কোটি ৭৮ লাখ ৭৩ হাজার টাকা। যা আগের দিনের চেয়ে অর্ধেক। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৮৮ কোটি ৪৬ লাখ ৭৮ টাকা। এদিন লেনদেন হওয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ৮২টির আর অপরিবর্তিত রয়েছে ২১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৭ পয়েন্ট দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে ৩৮৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে ২ হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সোমবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। এরপরের অবস্থানে ছিল, এডিএন টেলিকম, আনোয়ার গ্যালভানাইজিং, রয়েল টিউলিপ সি পাল হোটেল, জেএমআই হসপিটাল, জেএমআই সিরিঞ্জ, জেমিনী সি ফুড এবং কেডিএস ওরিয়ন ইনফিউশনের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৮৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৬৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৪৬ লাখ ৮২ হাজার ৯০৬ টাকা। এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২০২টির, কমেছে ৩১টির আর অপরিবর্তিত রয়েছে ১১৩টি প্রতিষ্ঠানের শেয়ারের।