শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ড লেনদেনের প্রথম দিন সোমবার (১০ অক্টোবর) দেশের কোনো শেয়ারবাজারে লেনদেন হয়নি। বিপি আইডি থেকে বিও আইডিতে সিকিউরিটিজগুলো হস্তান্তর না হওয়ায় বেশকিছু ক্রেতা ও বিক্রেতার আদেশ থাকার পরও ওইদিন লেনদেন সম্ভব হয়নি।

তবে দ্বিতীয় দিন আজ মঙ্গলবার দুপুর ১১টা ৫৯ মিনিটে সিএসইতে এক হাওলায় ১০০০ বন্ড ১০৫ টাকা ১৯ পয়সা করে মোট ১ লাখ ৫ হাজার ৫৯০ টাকায় লেনদেন হয়েছে। টিবি৫ওয়াই০১২৫ নামক পাঁচ বছর মেয়াদি বন্ডটি শেয়ারবাজারের ইতিহাসে ২৫৩টি সরকারি বন্ডের প্রথম লেনদেনকৃত বন্ড। বন্ডটি লেনদেনের সাক্ষী হলো সিটি ব্যাংক, সিটি ব্রোকারেজ ও সিটি ক্যাপিটাল রিসোর্সেস। আজ সরকারি সিকিউরিটিজের প্রথম বিক্রেতা সিটি ব্যাংক ও গ্রাহক হলো সিটি ক্যাপিটালের। ক্রয়-বিক্রয়ের কাজটি সম্পন্ন করেছে সিটি ব্রোকারেজ।

বন্ডটি বিক্রি করেছে সিটি ব্যাংক এবং গ্রাহক হলো সিটি ক্যাপিটালের। প্রতিটি বন্ডের লেনদেন হয়েছে ৭৯ টাকা ৯২ পয়সা। এদিকে আজ দ্বিতীয় দিনেও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সরকারি বন্ডের লেনদেন হয়নি। এই বাজারে ২৫০টি সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ড তালিকাভুক্ত রয়েছে। যার বাজার মূলধন ৩ লাখ ১৬ হাজার ৮০৮ কোটি টাকা।

এর আগে গত সোমবার বিএসইসি আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি জানিয়েছিলেন, সরকারি ট্রেজারি বিল ও বন্ড লেনদেন আগামী সপ্তাহে পরীক্ষামূলকভাবে চালু হবে।