শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: চলতি বছরের সেপ্টেম্বর মাসে আগের বছরের সেপ্টেম্বরের তুলনায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকার ১১ কোটি ২১ লাখ টাকার রাজস্ব কম পেয়েছে। ডিএসই সূত্রে জানা গেছে, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৫ হাজার ৪৮০ কোটি ২৪ লাখ ৪১ হাজার ১১৯ টাকা। সেখান থেকে কর বাবদ সরকার মোট রাজস্ব পেয়েছে ৪০ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার ৭৭২ টাকা।

বিপরীতে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে লেনদেন হয়েছিল ৫২ কোটি ৩৫ হাজার ৩২৭ টাকা। এক বছরের ব্যবধানে একই মাসে সরকার ১১ কোটি ২১ লাখ ৮৭ হাজার টাকা কম রাজস্ব পেয়েছে।

তবে ডিএসই জানায়, চলতি বছরের আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে রাজস্ব আয় বেড়েছে। আগস্ট মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় ছিল ৩২ কোটি ৮৬ লাখ ৮৫ হাজার ৮৫৯ টাকা। সে হিসাবে সেপ্টেম্বরে প্রায় ৮ কোটি টাকা রাজস্ব বেড়েছে।

আগস্ট মাসের ৩২ কোটি ৮৬ লাখ ৮৫ হাজার ৮৫৯ টাকার রাজস্ব আয়ের মধ্যে ব্রোকার হাউসের মাধ্যমে বিনিয়োগকারীদের লেনদেন থেকে সরকার রাজস্ব পেয়েছে ২৬ কোটি ১৫ লাখ ৯১ হাজার ৭৭১ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের লেনদেন থেকে সরকার রাজস্ব পেয়েছে ৬ কোটি ৭০ লাখ ৯৪ হাজার ৮৮ টাকা।

ডিএসই জানায়, ২০২১ সালের সেপ্টেম্বর মাসে শেয়ার কেনাবেচা বাবদ বিনিয়োগকারীদের কাছ থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৪০ কোটি ৭০ লাখ ৫২ হাজার ৪৯৭ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনাবেচা বাবদ রাজস্ব আয় হয়েছে ১২ কোটি ৯৮ লাখ ৮২ হাজার ৮৩০ টাকা। সব মিলিয়ে ডিএসই থেকে ৫২ কোটি ৩৫ হাজার ৩২৭ টাকা রাজস্ব আয় পেয়েছে সরকার।

বিপরীতে চলতি বছরের সেপ্টেম্বর মাসে মাত্র ৪০ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার ৭৭২ টাকার রাজস্ব পেয়েছে সরকার। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের লেনদেন থেকে কর বাবদ রাজস্ব পেয়েছে ৩৫ কোটি ৬৫ লাখ ৪৩ হাজার ১৬৬ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব পেয়েছে ৫ কোটি ১৩ লাখ ৪ হাজার ৬০৬ টাকা।