শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের শেয়ারের মাত্র এক থেকে দেড় মাসের ব্যবধানে প্রায় দ্বিগুণ দাম বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, গত ২৮ জুলাই শেয়ারটির দাম ছিল ৪৪ টাকা। সেখান থেকে ৩৩ টাকা ৭০ পয়সা বেড়ে ১৩ সেপ্টেম্বর লেনদেন হয়েছে ৭৬ টাকা ২০ পয়সায়।

এর মধ্যে গত ৪ থেকে ১২ সেপ্টেম্বর সময়ে শেয়ারটির দাম বেড়েছে ২০ টাকা ৬০ পয়সা। এর ফলে ২০১৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির ১২ কোটি ৭ লাখ ৭৫ হাজার শেয়ারের বাজার মূল্য বেড়ে দাঁড়িয়েছে ৯৩৮ কোটি ২২ লাখ ৭৫ হাজার টাকা।

অস্বাভাবিক হারে শেয়ারের দাম বাড়ার কারণ জানতে চেয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ কোম্পানিকে চিঠি দিয়েছে। কোম্পানি কর্তৃপক্ষ চিঠির উত্তরে জানিয়েছে, তাদের কাছে দাম বৃদ্ধির কোনো সংবেদনশীল তথ্য নেই। ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগের বছর ২০২০ সালেও ১ শতাংশ লভ্যাংশ দিয়েছিল সি পার্ল।

২০২১-২২ অর্থবছরের গত ৯ মাসে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ২০ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে কমেছে মুনাফা। এদিকে বাজারে গুজব রয়েছে, রাষ্ট্রায়ত্ব মালিকানাধীন প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) রয়েল টিউলিপের ১০০ কোটি টাকার ঋণের সুদ মওকুফ করছে।

এই খবরে শেয়ারটির দাম হু হু করে বাড়ছে বলে মনে করেন বিনিয়োগকারীরা। তবে এ বিষয়ে জানতে চাইলে কোম্পানি সচিব আজহারুল মামুন কোনো মন্তব্য করতে রাজি হননি।