শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা গণনায় বাজার দামের পরিবর্তে ক্রয়মূল্যকে (কস্ট প্রাইস) বিবেচনায় নেওয়ার ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয় সম্মতি দেওয়ার পর শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকের শেয়ার দাম বাড়ার প্রবণতা দেখা দিয়েছে। ব্যাংকের শেয়ার দাম বাড়ায় মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি লেনদেনের পালেও হাওয়া লেগেছে।

পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার চেয়েও বেশি। এরপরও অধিকাংশ ব্যাংকের শেয়ার দাম বাড়ায় সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এতে বাজারটিতে প্রায় তিন মাসের মধ্যে (১০ মে’র পর) সর্বোচ্চ লেনদেনের ঘটনা ঘটেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৮৭ পয়েন্ট বা ০.৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০০.১০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.১৫ পয়েন্ট বা ০.৫৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৪.৬১ পয়েন্ট বা ১.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭০.৫১ পয়েন্টে এবং দুই হাজার ২৫৮.৮২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ১৯৫ কোটি ৪১ লাখ টাকার। যা আগের কার্যদিবস হতে ১২ কোটি ১৪ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ১৮৩ কোটি ২৭ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫২টির বা ৩৯.৭৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬২টির বা ৪২.৪১ শতাংশের এবং ৬৮টির বা ১৭.৮০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৮.৬০ পয়েন্ট বা ০.৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৬৭.৩৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির দর। আজ সিএসইতে ২১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।