শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের তিন ব্যাংকের পর্ষদকে লভ্যাংশ প্রদান নিয়ে ব্যাখ্যা তলব করছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মলত শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়া এবং রপালী ব্যাংকের শুধুমাত্র বোনাস লভ্যাংশ দেওয়ায় বিএসইসি এ ব্যাখ্যা তলব করে।

ব্যাংক তিনটির পরিচালনা পর্ষদসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা। একইসঙ্গে ব্যাংক তিনটির কাছে লভ্যাংশ না দেওয়া এবং নামমাত্র বোনাস লভ্যাংশ প্রদান করার কারণ হিসবে প্রয়োজনীয় নথিপত্রসহ ব্যাখ্যা চেয়েছে কমিশন।

ব্যাংক তিনটি হলো: রূপালী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংক। তথ্য মতে, লভ্যাংশ না দেওয়ায় ন্যাশনাল ব্যাংক ও আইসিবি ইসলামিক ব্যাংককে এবং শুধুমাত্র বোনাস লভ্যাংশ দেওয়ায় রূপালী ব্যাংককে পরিচালনা পর্ষদসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের তলব করা হয়েছে।

সূত্রে জানা গেছে, ন্যাশনাল ব্যাংককে বিএসইসি জানিয়েছে, ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির পরিচালনা পর্ষদ ০.১২ টাকা শেয়ার প্রতি মুনাফার (ইপিএস) বিপরীতে কোনো লভ্যাংশ না দেওয়ার সুপারিশ করেছে। গত ১২ জুন পর্যন্ত কোম্পানির প্রতিটি শেয়ারের বাজার মূল্য ছিল ৮.২০ টাকা।

এ পরিস্থিতিতে বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে আগামী ২৩ জুন বিকেল ৩টায় ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য, কোম্পানি সচিব (সিএস) ও প্রধান অর্থ কর্মকর্তাকে (সিএফও) প্রাসঙ্গিক কাগজপত্র এবং নথিসহ লভ্যাংশ না দেওয়ার কারণ ব্যাখ্যা প্রদান করতে নির্দেশ দেওয়া হলো।

একইভাবে আইসিবি ইসলামিক ব্যাংককে বিএসইসি জানিয়েছে, ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির পরিচালনা পর্ষদ শেয়ার প্রতি লোকসান ০.৫৯ টাকার বিপরীতে কোনো লভ্যাংশ না দেওয়ার সুপারিশ করেছে। গত ১২ জুন পর্যন্ত ব্যাংকটির প্রতিটি শেয়ারের বাজার মূল্য ছিল ৪.৭০ টাকা।

এ পরিস্থিতিতে বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে আগামী ২০ জুন বিকেল ৩টায় আইসিবি ইসলামিক ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য, কোম্পানি সচিব (সিএস) ও প্রধান অর্থ কর্মকর্তাকে (সিএফও) প্রাসঙ্গিক কাগজপত্র এবং নথিসহ লভ্যাংশ না দেওয়ার কারণ ব্যাখ্যা প্রদান করতে নির্দেশ দেওয়া হলো।

এছাড়া, রূপালী ব্যাংককে বিএসইসি জানিয়েছে, ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির পরিচালনা পর্ষদ ১.১০ টাকার শেয়ার প্রতি মুনাফার (ইপিএস) বিপরীতে ২ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সুপারিশ করেছে।

গত ১২ জুন পর্যন্ত ব্যাংকটির প্রতিটি শেয়ারের বাজার মূল্য ছিল ২৯.৫০ টাকা। এ পরিস্থিতিতে বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) এর অধীনে আগামী ২২ জুন বিকেল ৩টায় রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য, কোম্পানি সচিব (সিএস) ও প্রধান অর্থ কর্মকর্তাকে (সিএফও) প্রাসঙ্গিক কাগজপত্র এবং নথিসহ বোনাস লভ্যাংশ দেওয়ার কারণ ব্যাখ্যা প্রদান করতে নির্দেশ দেওয়া হলো।

বিএসইসি মনে করে, উপরের বিষয়গুলো ডিএসইর নিউজ আর্কাইভের মাধ্যমে মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) হিসেবে নির্দেশ করে। তাই বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে এ বিষয়ে ব্যাখ্যা চাওয়া প্রয়োজন।