শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি সিটি ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ১২.৫ শতাংশ নগদ লভ্যাংশ ও ১২.৫ শতাংশ বোনাস।

বৃহষ্পতিবার (০৭ এপ্রিল) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

তবে সিটি ব্যাংক আয় বাড়িয়ে এবারলভ্যাংশও বাড়িয়েছে। আগের বছরের তুলনায় আড়াই শতাংশ বেশি পাবেন বিনিয়োগকারীরা। এই লভ্যাংশ এক দশকের মধ্যে সর্বোচ্চ। কোম্পানিটি আগের বছর সাড়ে ১৭ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ বোনাস মিলিয়ে সাড়ে ২২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

গত ডিসেম্বরে সমাপ্ত অর্থবছরের জন্য প্রস্তাব করা হয়েছে সাড়ে ১২ শতাংশ নগদ এবং সাড়ে ১২ শতাংশ বোনাস। অর্থাৎ বিনিয়োগকারীরা শেয়ারপ্রতি এবার পাবেন ১ টাকা ২৫ পয়সা আর প্রতি ২০০ শেয়ারের বিপরীতে পাবেন ২৫টি শেয়ার।

বৃহস্পতিবার কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। প্রতিবেদন অনুযায়ী ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৫ টাকা ১৫ পয়সা। আগের বছর একই সময়ে এই আয় ছিল ৪ টাকা ৪৪ পয়সা।

অর্থাৎ শেয়ারপ্রতি আয় বেড়েছে ৭১ পয়সা বা ১৫.৯৯ শতাংশ। করোনার প্রথম বছরও কোম্পানিটির আয় ব্যাপকভাবে বেড়েছিল। আগামী ১২ জুন ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ০৫ মে।