শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের পুঁজিবাজারে অনিয়ম ঠেকাতে পরিদর্শন কার্যক্রম জোরদার করছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর অংশ হিসেবে সংস্থাটি তিনটি প্রতিষ্ঠান পরিদর্শন করার জন্য আলাদা টিম গঠন করছে।

কোম্পানি তিনটি হলো- র‍্যাপিড সিকিউরিটিজ, মশিহর সিকিউরিটিজ ও বিএমএসএল অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি। পরবর্তিতে আরও প্রতিষ্ঠান পরিদর্শন করা হবে।বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ইতোমধ্যে প্রতিষ্ঠান তিনটিতে চিঠি দিয়ে পরিদর্শনের বিষয়টি জানানো হয়েছে। পাশাপাশি পরিদর্শন দলকে প্রয়োজনীয় নথিপত্র সরবরাহ করাসহ সব ধরনের সহযোগিতা করতে বলা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন উর্ধতন কর্মকর্তা বলেন, সম্প্রতি কয়েকটি ব্রোকারহাউজে গ্রাহকদের অর্থ তফরুফের ঘটনা উদঘাটিত হয়েছে। এটি বড় ধরনের অপরাধ। এগুলো অনেকটা বিচ্ছিন্ন ঘটনা হলেও তা সামগ্রিক পুঁজিবাজারের ভাবমূর্তি নষ্ট করছে।

তাই বিনিয়োগকারীদের অর্থের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে পরিদর্শন কার্যক্রম জোরদার করা হচ্ছে। জনবল সঙ্কটের কারণে একসাথে সব প্রতিষ্ঠান পরিদর্শন করা সম্ভব নয়। তাই পর্যায়ক্রমে সেগুলো পরিদর্শন করা হবে।