শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি দরপতন বাজারেও সর্বোচ্চ উচ্চতায় অবস্থান করছে ।কোম্পানি গুলোর হলো- এ্যাপেক্স ফুড, তমিজউদ্দিন টেক্সটাইল, পেপার প্রসেসিং, সিএন্ডএ টেক্সটাইল, জেমিনি সী ফুড। এসব কোম্পানির শেয়ার আজ গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে আজ সবচেয়ে বেশি দর বেড়েছে এপেক্স ফুডসের। কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় ১৮ টাকা ৬০ পয়সা বা ৯.৯৬ শতাংশ বেড়ে সর্বশেষ ২০৫ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়েছে। যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ১৮৭ টাকা ৩০ পয়সা থেকে ২০৫ টাকা ৩০ পয়সায় উঠানামা করেছে।

গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১০১ টাকা ৯০ পয়সা। প্রকৌশল খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ১৫ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৫ কোটি ২০ লাখ ৭০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভ রয়েছে ৪২ কোটি ৫০ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৯৩.৩২ পয়েন্টে।

তমিজউদ্দিন টেক্সটাইল: কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় ২৩ টাকা ৮০ পয়সা বা ৮.৫৭ শতাংশ বেড়ে সর্বশেষ ৩০১ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২৬৭ টাকা ১০ পয়সা থেকে ৩০১ টাকা ৩০ পয়সায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১৩ টাকা ২০ পয়সা। বস্ত্র খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ৩৫ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৩০ কোটি ১ লাখ টাকা। বিপরীতে রিজার্ভ রয়েছে ২১৭ কোটি ৩৭ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৫৭.৯৪ পয়েন্টে।

পেপার প্রসেসিং: কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় ১৮ টাকা ৬০ পয়সা বা ৬.৭২ শতাংশ বেড়ে সর্বশেষ ২৯৫ টাকা ১০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২৭৬ টাকা থেকে ২৯৮ টাকয় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১৭ টাকা ৬০ পয়সা। প্রকাশনা খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ২৫ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ১০ কোটি ৪৫ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ ১৮ কোটি ৭৮ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৬৯.৬ পয়েন্টে।

সি অ্যান্ড এ টেক্সটাইল : কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় ৫০ পয়সা বা ৫.৯৫ শতাংশ বেড়ে সর্বশেষ ৮ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৮ টাকা ৩০ পয়সা থেকে ৯ টাকা ২০ পয়সায় উঠানামা করে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১ টাকা ৫০ পয়সা।

বস্ত্র খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ২৩৯ কোটি ৩১ লাখ ৬০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ ১২৪ কোটি ৭৮ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ১২.৩৬ পয়েন্টে।

জেমিনি সি ফুডস : কোম্পানিটির শেয়ার দর আগের দিনের তুলনায় ২১ টাকা ৯০ পয়সা বা ৫.৩৫ শতাংশ বেড়ে সর্বশেষ ৪৩১ টাকা ২০ পয়সায় লেনদেন হয়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন শেয়ারের দর ৪০৯ টাকা ৩০ পয়সা থেকে ৪৩৮ টাকায় উঠানামা করেছে। গত দুই বছরে মধ্যে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১১৯ টাকা ৮০ পয়সা।

খাদ্য ও আনুষঙ্গিক খাতের প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ৪০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৪ কোটি ৬৯ লাখ ৬০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির পুঁঞ্জিভুত লোকসানের পরিমাণ ৪ কোটি ২৬ লাখ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৪২.১১ পয়েন্টে।