শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা বিনিয়োগের ক্ষেত্রে করহার ৫ শতাংশ রাখতে চায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের ক্ষেত্রে করহার ১০ শতাংশ রাখার প্রস্তাব করেছে। আজ মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডে প্রাক-বাজেট আলোচনায় দুই স্টক এক্সচেঞ্জ এই আহ্বান জানায়।

বর্তমানে পুঁজিবাজারে ২৫ শতাংশ কর এবং প্রদেয় করের উপর ৫ শতাংশ জরিমানা প্রদান সাপেক্ষে অকরবিহীন অর্থ বিনিয়োগের অনুমতি দেয়। এছাড়া কোন প্রশ্ন ছাড়াই পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ অব্যাহত রাখার প্রস্তাব করেছে ডিএসই, সিএসই ও মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশন।

সংস্থা গুলোর কর্মকর্তারা বলেছেন, এই সুযোগ অব্যাহত রাখলে পুঁজিবাজার শক্তিশালী হওয়ার পাশাপাশি সরকারের রাজস্ব আয় বাড়বে, কমবে অর্থপাচারও। এজন্য আগামী অর্থবছরে ৫ শতাংশ কর দিয়ে পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ চান তারা।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা এ প্রস্তাব করেন। একই সঙ্গে পুঁজিবাজার সম্প্রসারণের লক্ষ্যে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির কর্পোরেট কর হারের পার্থক্য কমপক্ষে ১০ শতাংশ পয়েন্ট করা এবং এসএমই কোম্পানিকে পুঁজিবাজারে আসা উৎসাহিত করতে কর ছাড় দেওয়ার প্রস্তাব করেছেন এসব সংস্থার কর্মকর্তারা।

প্রাক বাজেট আলোচনায় ডিএসইর চিফ অপারেটিং অফিসার এম সাইফুর রহমান মজুমদার বলেন, প্রস্তাবিত করের হার অপ্রকাশিত অর্থকে দেশের প্রকৃত অর্থনীতিতে চালিত করবে এবং পুঁজিবাজারে উন্নয়নে সহয়তা করবে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংস্থাটির সদস্য (কাস্টম নীতি) মো. মাসুদ সাদিক। তিনি বলেন, অপ্রদর্শিত অর্থ প্রদর্শন বা বিনিয়োগের সুযোগ দেওয়ার ফলে একদিকে নিয়মিত করদাতারা অসেন্তাষ প্রকাশ করেন। নাগরিক সমাজও এর বিরোধিতা করে। অন্যদিকে পুঁজিবাজার বা ব্যবসায়ীদের কোনো কোনো পক্ষ এ সুবিধা চান। কিন্তু এনবিআর এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার পরে যারা সুবিধা চান তারা পাশে দাঁড়ান না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সমালোচনার মুখে এ ধরনের সুবিধার ‘সুবিধাভোগীরা’ খুব কমই এনবিআরের পাঁশে দাড়ায়। কোন প্রশ্ন ছাড়াই অপ্রকাশিত অর্থ বিনিয়োগের অনুমতি দিয়ে যখন আমাদের সমালোচনা করা হয়, তখন যারা লাভবান হয় তাদের খুঁজে পাওয়া যায় না।

উল্লেখ, বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর্পোরেট কর হার ২২ দশমিক ৫ শতাংশ। আর তালিকাভুক্ত নয় এমন কোম্পানির কর হার ৩০ শতাংশ। তবে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, টেলিকম ও তামাকজাত কোম্পানির কর হার এর বাইরে বিশেষভাবে নির্ধারিত।

বর্তমানে ১০ শতাংশ কর পরিশোধ করে অপ্রদর্শিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করা যায়। আগামী ৩০ জুন এ সুবিধার মেয়াদ শেষ হবে। পুঁজিবাজার সংশ্লিষ্টরা এ সুবিধা কমপক্ষে ২০২৩ সালের জুন পর্যন্ত দেওয়ার প্রস্তাব করেছেন।