শেয়ারবার্ত ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড চলতি ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন জমার জন্য অতিরিক্ত সময়ে চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে। কমিশন কোম্পানিটির আবেদনের প্রেক্ষিতে আর্থিক প্রতিবেদন প্রকাশের জন্য নতুন করে সময় বেঁধে দিয়েছে।

জানা গেছে, লুব-রেফের কয়েকজন পর্ষদ সদস্য কভিডে আক্রান্ত হওয়ার কারণে নির্ধারিত সময়ে পর্ষদ সভার আয়োজন করতে পারেনি। এই কারণে কোম্পানির পক্ষ থেকে বিএসইসির কাছে আর্থিক প্রতিবেদন জমা দেয়ার সময়সীমা বাড়ানোর আবেদন জানায়। এর পরিপ্রেক্ষিতে কমিশন সময় বাড়ানোর অনুমোদন দিয়েছে। নতুন সময়সীমা অনুসারে আাগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে কোম্পানিটিকে আর্থিক প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ অর্থবছরে লুব-রেফের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪১ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৫৭ পয়সা।

এদিকে চলতি ২০২১-২২ অর্থছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৩ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ৫১ পয়সা। ২০২১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত লুব-রেফের অনুমোদিত মূলধন ২৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১৪৫ কোটি ২৪ লাখ ৩০ হাজার। বিপরীতে রিজার্ভে রয়েছে ২৩৮ কোটি ৭৩ লাখ টাকা।

কোম্পানিটির মোট শেয়ার রয়েছে ১৪ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৫ দশমিক ৭০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৪ দশমিক ২৩, বিদেশী বিনিয়োগাকারীদের কাছে দশমিক শূন্য ৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৪০ দশমিক শূন্য ১ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে সর্বশেষ কোম্পানিটির শেয়ারের সমাপনী দর হয়েছে ৪১ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ২৯ টাকা ৮০ পয়সা এবং সর্বোচ্চ দর উঠেছে ৬১ টাকা ৭০ পয়সা। সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও শেয়ারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় (পিই) অনুপাত দাঁড়িয়েছে ১২ দশমিক ২৩ পয়েন্টে এবং অনিরীক্ষিত প্রান্তিক আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১৯ দশমিক ৬৭ পয়েন্ট।