শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রথম বারের মতো এসএমই খাতের ৬টি কোম্পানি নিয়ে লেনদেন শুরু হতে যাচ্ছে। এরই মাধ্যমে ডিএসইর নতুন ইতিহাস তৈরী হতে যাচ্ছে। আগামী ৩০ সেপ্টেম্বর ডিএসইর এই নতুন যাত্রার উদ্ভোধন করবেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম।

এসএমই খাতের উদ্ভোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান,এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ডিএসইর পরিচালক অধ্যাপক ড. মাসুদুর রহমান।

ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া ও মুল প্রবন্ধ উপস্থাপন করবেন ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা সাইফুর রহমান মজুমদার। লেনদেন শুরু হতে যাওয়া কোম্পানিগুলোর মধ্যে রয়েছে মাস্টার ফিড, মোস্তফা মেটাল, অ্যাপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিসিং মিলস,ওয়ান্ডারল্যান্ড টয়েস, হিমাদ্রি লিমিটেড ও বেঙ্গল বিস্কুট লিমিটেড।

ক্ষুদ্র ও মাজারি শিল্পকে পুঁজিবাজার থেকে টাকা দিতে এই এসএমই প্লাটফর্ম চালু করে ডিএসই। ২০১৯ সালের ৩০ এপ্রিল ডিএসইর এসএমই প্লাটফর্ম উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল, এমপি। প্লাটফর্ম উদ্বোধনের আড়াই বছর পর লেনদেন শুরু করতে যাচ্ছে ডিএসই। তবে ইতোমধ্যে দেশের অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত ১০ জুন নিয়ালকো অ্যালয় দিয়ে এসএমই প্লাটফর্মের কার্যক্রম শুরু হয়। প্রথম লেনদেনের মাধ্যমে সিএসইর এসএমই প্লাটফর্ম ইতিহাস গড়ে।

প্রথমবারের মতো এসএমই কোম্পানি নিয়ালকো অ্যালয়কে অর্থ উত্তোলনের জন্য ৭৭০ তম কমিশন সভায় অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নিয়ালকো অ্যালয় কিউআইও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে ৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করেছে। ২০১৮ সালের রুলস অনুযায়ী কোম্পানিটি প্রতিটি ১০ টাকা করে ৭৫ লাখ শেয়ার যোগ্য বিনিয়োগকারীদের কাছে ইস্যুর মাধ্যমে এই অর্থ উত্তোলন করে। নিয়ালকোর মাধ্যমে সিএসইতেও প্রথম এসএমই কোম্পানির লেনদেন শুরু হয়।