শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক খাতের চার কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করছে। এর মধ্যে আর্থিক খাতের একটি কোম্পানি আগে ডিভিডেন্ড ঘোষণা করলে ডিভিডেন্ডে পরিবর্তন আনছে আইডিএলসি। এছাড়া আইসিবি ইসলামিক ব্যাংক নো ডিভিডেন্ড ঘোষণা করেছে।

তবে মহামারির বছরে প্রাইম ব্যাংক কোম্পানিটি আয় আগের বছরের চেয়ে মুনাফা বেশি হয়েছে। তাই লভ্যাংশও বাড়ানো হয়েছে। ২০২০ সালে প্রাইম ব্যাংকের শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৫৯ পয়সা। আগের বছর ব্যাংকটির শেয়ার প্রতি আয় ছিল ১ টাকা ৪৭ পয়সা। অর্থাৎ মহামারির বছরে শেয়ারপ্রতি আয় বেড়েছে ১২ পয়সা। ২০১৯ সালে ব্যাংকটি তার শেয়ারধারীদেরকে এক টাকা ৩৫ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল।

মহামারির বছরে আইএফআইসি ব্যাংকের আয় কমে গেছে ব্যাপক হারে। লভ্যাংশও তারা কমিয়ে অর্ধেক করেছে। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের জন্য ব্যাংকটি ৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। অর্থাৎ বিনিয়োগকারীরা প্রতি ১০০টি শেয়ারের বিপরীতে ৫টি শেয়ার লভ্যাংশ হিসেবে পাবেন।

প্রাইম ব্যাংক লিমিটেড : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি প্রাইম ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৯ পয়সা। উল্লেখ্য, ২০১৯ সাল কোম্পানিটি শেয়ারহোল্ডারদের সাড়ে ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। ওই বছর ইপিএস ছিল ১ টাকা ৪৭ পয়সা।

আইএফআইসি ব্যাংক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ৭০ পয়সা। আর এককভাবে ইপিএস হয়েছে ৩৫ পয়সা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ এপ্রিল। উল্লেখ্য, ২০১৯ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিল।

আইডিএলসি ফিন্যান্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের ডিভিডেন্ড পরিবর্তন করা হয়েছে। আজ বুধবার কোম্পানিটির ৩৬তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ডিভিডেন্ড (১৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস) অনুমোদন করা হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের ডিভিডেন্ডের সীমা নির্ধারণ করা হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানগুলো ৩০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করতে পারবে। এক্ষেত্রে যেসকল আর্থিক প্রতিষ্ঠান ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করতে পারবে শুধুমাত্র তারাই বাকি ১৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিতে পারবে। এর আগে কোম্পানিটির পর্ষদ সভায় ৩১ ডিসেম্বর,২০২০ সমাপ্ত হিসাব বছরের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। কিন্তু কোম্পানিটির এজিএমে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী ডিভিডেন্ডের হার পরিবর্তন করা হয়েছে।

আইসিবি ইসলামিক ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

৩১ ডিসেম্বর, ২০২০ হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ২৮ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আাগামী ১৩ জুলাই অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মে।