শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ফ্যামিলিটেক্স ও আরএন স্পিনিং মিলস লিমিটেডে সার্বিক বিষয়ে তদন্ত করতে দুই স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। স্টক এক্সচেঞ্জকে ৭ দিনের মধ্যে তদন্ত করে এ বিষয়ে কমিশনের কাছে প্রতিবেদন পাঠানোর জন্য বলা হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, ফ্যামিলিটেক্স ও আরএন স্পিনিংয়ের বিনিয়োগকারীদের স্বার্থে কোম্পানি দুটির ব্যবসায়িকসহ সার্বিক অবস্থা নিয়ে স্টক এক্সচেঞ্জকে তদন্ত করতে বলা হয়েছে। স্টক এক্সচেঞ্জের কাছ থেকে প্রতিবেদন পাওয়ার পর কমিশন এ বিষয়ে ব্যবস্থা নিবে। অবশ্য স্টক এক্সচেঞ্জের কর্মকর্তারা গতকাল পর্যন্ত কমিশনের এ নির্দেশনা পাননি বলে জানা গেছে।

২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ফ্যামিলিটেক্স (বিডি) লিমিটেড ১০ টাকা ফেসভ্যালুতে ৩৪ কোটি টাকার মূলধন উত্তোলন করে। উচ্চ সুদের ব্যাংক ঋণ পরিশোধের জন্য পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলন করেছিল কোম্পানিটি । টানা তিন বছর ধরেই লোকসানে রয়েছে কোম্পানিটি। এর মধ্যে গত বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের কোন লভ্যাংশ দেয় নি। সদ্য সমাপ্ত ২০১৯-২০ হিসাব বছরের প্রথমার্ধে নাম মাত্র মুনাফা করেছে কোম্পানিটি। কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকদের কাছে বর্তমানে মাত্র ৪ শতাংশ শেয়ার রয়েছে।

২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর এন স্পিনিং মিলসের কারখানায় গত বছরের ৮ এপ্রিল অগ্নিকাণ্ড ঘটে। এতে ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে কোম্পানিটির নিট লোকসান দাঁড়ায় ৬০৭ কোটি ১১ লাখ ১৪ হাজার টাকায়। কোম্পানিটির নিরীক্ষক মাহফেল হক অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস আর্থিক প্রতিবেদনে গোয়িং কনসার্ন হিসেবে এর কার্যক্রম পরিচালনার সক্ষমতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। আর এন স্পিনিংয়ের স্থায়ী সম্পদ ও ইনভেন্টরি ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের বীমা সুরক্ষার আওতায় রয়েছে। অবশ্য বীমা দাবি এখনো পর্যন্ত নিষ্পন্ন হয়নি।