শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পাওয়া ঔষুধ ও রসায়ন খাতের অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০১৭-২০১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকে শতভাগ বেড়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জুলাই’১৭ থেকে সেপ্টেম্বর’১৭ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ১ কোটি ৬৩ লাখ ৪৮ হাজার টাকা এবং ইপিএস হয়েছে ০.৩৪ টাকা। এর আগের বছর একই সময়ে কর পরিশোধের পর প্রকৃত মুনাফা ছিল ৭৯ লাখ ৯২ হাজার টাকা এবং ইপিএস ছিল ০.১৭ টাকা।

এছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২.৭৯ টাকা। যা ৩০ জুন, ২০১৭ শেষে ছিল ১২.৪৫ টাকা। এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৬২ টাকা। উল্লেখ্য, কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৪৮ কোটি ৬০ লাখ টাকা এবং শেয়ার সংখ্যা ৪ কোটি ৮৬ লাখ।

প্রসঙ্গত গত ২ জানুয়ারি মঙ্গলবার বিএসইসির ৬২২তম কমিশন সভায় অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের আইপিও অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাজারে ২ কোটি শেয়ার অভিহিত মূল্যে ছেড়ে ২০ কোটি টাকা উত্তোলন করবে কোম্পানিটি। কোম্পানিটি যন্ত্রপাতি ক্রয়, ভবন নির্মান এবং আইপিওর খরচ বাবদ এ টাকা ব্যয় করবে।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড, আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং সিএপিএম এ্যাডভাইজরি লিমিটেড। কোম্পানিটির আইপিও আবেদন আগামী ১১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। যা চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত।