dividentsশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ২৯ কোম্পানি ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ বছরে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো- খান ব্রাদার্স পিপি, নর্দার্ন জুট, সায়হাম টেক্সটাইল, স্ট্যান্ডার্ড সিরামিকস, আনোয়ার গ্যালভানাইজিং, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল, লিবরা ইনফিউশন, শাহাজিবাজার পাওয়ার, গ্লোবাল হেভি ক্যামিকেল,

আনলিমা ইয়ার্ন, জিকিউ বলপেন, ইনটেক লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, আরামিট লিমিটেড, ফাইন ফুডস, হামিদ ফেব্রিক্স,  আফতাব অটোমোবাইলস, বারাকা পাওয়ার, তুং হাই নিটিং অ্যান্ড ডায়িং, দেশ গার্মেন্টস, ইয়াকিন পলিমার, এমআই সিমেন্ট, আরামিট সিমেন্ট, প্যারামাউন্ট টেক্সটাইল, বেঙ্গল উন্ডসর এবং তিতাস গ্যাস। বৃহস্পতিবার (২৭ অক্টোবর)  অনুষ্ঠিত কোম্পানিগুলোর পর্ষদ সভায় বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন হারে ডিভিডেন্ড ঘোষনা করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

খান ব্রাদার্স পিপি :
পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি খান ব্রার্দাস পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১১ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) কোম্পানির অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুযায়ী, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২৯ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৩.৫৩ টাকা। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২১ ডিসেম্বর। এর জন্য আগামী ২০ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ।

নর্দার্ন জুট :
পাট খাতের কোম্পানি নর্দার্ণ জুট লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭২ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৮৫.৯৪ টাকা। আর শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ৪.৮৬ টাকা। আগামী ১৮ ডিসেম্বর সকাল ৯টায় রাওয়া কনভেনশন হল, মহাখালীতে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ নভেম্বর।

উল্লেখ্য, কোম্পানিটি ২০১৫ সমাপ্ত অর্থবছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৩.০৮ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিল ৮৭.২২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ হয়েছিল ১১.৬২ টাকা।

সায়হাম টেক্সটাইল :
৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের মোট ১০ শতাংশ (৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক) ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বস্ত্র খাতের কোম্পানি সায়হাম টেক্সটাইল লিমিটেড। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ কোম্পানির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুযায়ী, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৯ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৭.৬৭ টাকা। আগামী ১৯ ডিসেম্বর সায়হাম মাল্টিপারপাস হল, নোয়াপাড়ার এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২১ নভেম্বর।

স্ট্যান্ডার্ড সিরামিকস : সিরামিকস খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড সিরামিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপাশি নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনও অনুমোদন করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে (জুলাই’১৫-জুন’১৬) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৬ টাকা। আলোচিত সময়ে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৯০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.২৭ টাকা। আগামী ২৪ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় কারখানা প্রাঙ্গনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

আনোয়ার গ্যালভানাইজিং : প্রকৌশল খাতের কোম্পানি আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ কোম্পানির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৩ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৮.৪২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩ টাকা। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৮ জানুয়ারি, ২০১৭ সকাল সাড়ে ১০ টায় বিসিআইসি অডিটোরিয়াম, দিলকুশা, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ নভেম্বর।

সেন্ট্রাল ফার্মাসিউটিক্যাল :
৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ডে ঘোষণা করেছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি সেন্ট্রাল ফার্মাসিটিক্যাল লিমিটেড। এ কোম্পানির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুযায়ী, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৪ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৭.৩০ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিপিএস) ০.০১ (নেগেটিভ)। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ ডিসেম্বর সকাল সাড়ে ১১টায় ট্রাস্ট মিলনায়তন, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ জন্য আগামী ১৭ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

লিবরা ইনফিউশন :
ওষুধ ও রাসায়ন খাতের কোম্পানি লিবরা ইনফিউশন লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এ কোম্পানির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৬৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ৫৬.৪৯ টাকা। আগামী ২৭ ডিসেম্বর সকাল ১১টায় ফ্যাক্টরি প্রাঙ্গনে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

শাহজিবাজার পাওয়ার : ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য মোট ৩৩ শতাংশ (৩০ শতাংশ ক্যাশ ও ৩ শতাংশ স্টক) ডিভিডেন্ড ঘোষণা করেছে বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি শাহজিবাজার পাওয়ার লিমিটেড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্রে জানা গেছে, আলোচ্য সময়ে কোম্পানি শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.১৪ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩২.০৬ টাকা। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৫ ফেব্রুয়ারি, ২০১৭। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে চলতি বছরের ৫ ডিসেম্বর।
গ্লোবাল হেভি ক্যামিকেল :
প্রকৌশল খাতের কোম্পানি গ্লোবাল হেভি ক্যামিকেল লিমিটেড ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
তথ্যানুযায়ী, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৮ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৫৩.২০ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩ টাকা। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ ডিসেম্বর, ২০১৬ সকাল সাড়ে ১০ টায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন্সটিউট, রমনা, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ নভেম্বর।

আনলিমা ইয়ার্ন : ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ও পরিচালকদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষনা করেছে বস্ত্র খাতের কোম্পানি আনলিমা ইয়ার্ন লিমিটেড। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ কোম্পানির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুযায়ী, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১২ টাকা, শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১১.২৬ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ২.০৭ টাকা। আগামী ২০ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ফ্যাক্টরি প্রাঙ্গণে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য আগামী ২০ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

জিকিউ বলপেন : জিকিউ বলপেন লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০ জুন ১৬ সমাপ্ত  অর্থবছরে সাধারণ বিনিয়োগকারীদের জন্য সাড়ে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটি ৩০ জুন ১৬ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ১.১৬ টাকা এবং শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৫২ টাকা। আগামী ২১ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে ১৭ নভেম্বর।

ইনটেক লিমিটেড : ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে আইটি খাতের কোম্পানি ইনটেক লিমিটেড। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুযায়ী, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.১৩ টাকা। আর শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.৮৯ টাকা। আগামী ২২ ডিসেম্বর সকাল ১০টায় রাওয়া কনভেনশন সেন্টারে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য আগামী ১৭ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ।
অলিম্পিক ইন্ডাস্ট্রিজ :

খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য মোট ৪৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এরমধ্যে ৪০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ কোম্পানির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুযায়ী, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮.৫৪ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৩.৮০ টাকা। আগামী ২২ ডিসেম্বর সকাল ১০টায় ব্যাটারি ফ্যাক্টরি প্রাঙ্গনে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২১ নভেম্বর।

আরামিট লিমিটেড :
আরামিট লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে (১৮ মাস) বিনিয়োগকারীদের জন্য অন্তবর্তীকালীন ৫০ শতাংশসহ মোট ৭০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুযায়ী, ১৮ মাসে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৯.৫০ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪৩.১০ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিপিএস) ৩২.১৪ টাকা। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৪ ডিসেম্বর বেলা ১২ টায় হোটেল সেন্টমার্টিন লিমিটেড, চট্রগ্রামে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

ফাইন ফুডস :
৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি ফাইন ফুডস লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ কোম্পানির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুযায়ী, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮২ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১০.৬১ টাকা। আর শেয়ারপ্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ০.২২ টাকা। আগামী ১৭ ডিসেম্বর দুপুর দেড়টায় এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য আগামী ২১ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

হামিদ ফেব্রিক্স :
হামিদ ফেব্রিক্সের পরিচালনা পর্ষদ ৩০ জুন ১৬ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮০ পয়সা। কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৯ টাকা ৫৭ পয়সা। আগামী ২৮ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে ২৪ নভেম্বর।

আফতাব অটোমোবাইলস :
প্রকৌশল খাতের আফতাব অটোমোবাইল লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) কোম্পানিটির অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সুপারিশ করা হয়। এছাড়া সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনও অনুমোদন করা হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, জুলাই, ২০১৫ থেকে ৩০ জুন, ২০১৬ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪০ টাকা। এদিকে আলোচিত সময়ে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫৬.০৮ টাকা। কোম্পানিটি আগামী ২২ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এ জন্য আগামী ২৮ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

বারাকা পাওয়ার :
জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি বারাকা পাওয়ার লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৬৫ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৯.৮৬ টাকা। আগামী ২২ ডিসেম্বর দুপুর ১২টায় রোজভিউ হোটেল, সিলেটে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

তুং হাই নিটিং অ্যান্ড ডায়িং : ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে (১৮ মাস) বিনিয়োগকারীদের জন্য  ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে তুং হাই নিটিং অ্যান্ড ডায়িং লিমিটেড। একই সঙ্গে কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা থেকে ১৫০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।  বৃহস্পতিবার (২৭ অক্টোবর) অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৮ মাসে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৬ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩.২৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিপিএস) ১.০৮ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর সকাল সাড়ে ১০ টায় আইডিইবি ভবন, কাকরাইল, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ নভেম্বর।
উল্লেখ্য, মূলধন বাড়ানো সংক্রান্ত বিশেষ সাধারণ সভা (ইজিএম) ঐদিন সকার ১০ টায় অনুষ্ঠিত হবে।

দেশ গার্মেন্টস : বস্ত্র খাতের দেশ গার্মেন্টস লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) কোম্পানিটির অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সুপারিশ করা হয়। এছাড়া সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনও অনুমোদন করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, জুলাই, ২০১৫ থেকে ৩০ জুন, ২০১৬ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.৪৬ টাকা। আলোচিত সময়ে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৭.৯০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ২.৯০ টাকা। আগামী ২৭ ডিসেম্বর আইডিইবি-তে বেলা সাড়ে ১২টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য আগামী ১৭ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ।

ইয়াকিন পলিমার :
সদ্য আইপিওতে তালিকাভুক্ত কোম্পানি ইয়াকিন পলিমার লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ কোম্পানির অনুষ্ঠিত কোম্পানিটির ৮৬ তম পর্ষদ সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০১ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৫.৬২ টাকা। আর শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ১.২২ টাকা। আগামী ১৫ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় রাওয়া কনভেনশন হল, মহাখালী, ঢাকাতে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

এমআই সিমেন্ট : সিমেন্ট খাতের কোম্পানি এমআই সিমেন্ট লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড  ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ কোম্পানির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ ডিসেম্বর ফ্যাক্টরি প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

আরামিট সিমেন্ট :
বিনিয়োগকারীদের জানুয়ারী থেকে ৩০ জুন, ২০১৬ সমাপ্ত ছয় মাসে জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে আরামিট সিমেন্টের পরিচালনা পর্ষদ। এর আগে জানুয়ারি, ২০১৫ থেকে ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত (১২ মাস) ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। অর্থাৎ ১৮ মাসের জন্য কোম্পানিটি মোট ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) কোম্পানিটির অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সুপারিশ করা হয়। এছাড়া সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনও অনুমোদন করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, জানুয়ারি, ২০১৫ থেকে ৩০ জুন, ২০১৬ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৪ টাকা। আলোচিত সময়ে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৩৩ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে (৮.৪৯) টাকা। আগামী ৪ ডিসেম্বর হোটেল সেন্টমার্টিন, চট্রগ্র্রামে বেলা ১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

প্যারামাউন্ট টেক্সটাইল :৩০ জুন ১৬ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে বিনিয়োগকারীদের জন্য মোট ১৭ শতাংশ (১০ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ স্টক) ডিভিডেন্ড ঘোষণা করেছে বস্ত্র খাতের প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ কোম্পানির অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮৪ টাকা। আলোচ্য সময়ে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২১.৪২ টাকা। আগামী ১০ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে ২১ নভেম্বর।

বেঙ্গল উন্ডসর :
৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন শেষে প্রকৌশল খাতের বেঙ্গল উইন্ডসোর থার্মো প্লাস্টিক লিমিটেড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ কোম্পানির অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সুপারিশ করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সমাপ্ত হিসাব বছরে এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫৪ টাকা। এদিকে আলোচিত সময়ে শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৮.৫৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ৩.২১ টাকা। আগামী ১৫ ডিসেম্বর সকাল ১১ টায় বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিও, তেঁজগাও, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

তিতাস গ্যাস :
জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি তিতাস গ্যাস লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা গেছে, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৩৭ টাকা। এর আগের সমাপ্ত অর্থবছরে (৩০ জুন’১৫) বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো।

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ৮.৯৮ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছিলো ৫৮.৩৬ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ১০.২১ টাকা।