dividentsশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো: ফু-ওয়াং সিরামিকস, জাহিন টেক্সটাইল এবং সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড। আজ কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের সভায় ডিভিডেন্ড সংক্রান্ত সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

ফু-ওয়াং সিরামিকস: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিক খাতের কোম্পানি ফু-ওয়াং সিরামিকস ইন্ডাস্ট্রি লিমিটেড ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থ বছরে ফু-ওয়াং সিরামিকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২৯ টাকা, যা আগের বছর একই সময়ে ছিল ০.৩৪ টাকা। সেই হিসেবে কোম্পানির ইপিএস বেড়েছে ০.৯৫ টাকা বা ২৭৯.৪১ শতাংশ।

এছাড়া সমাপ্ত অর্থ বছরে কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১২.৫২ টাকা ও শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৯০ টাকা। যা আগের বছর একই সময়ে এনএভি ছিল ১২.৩৫ টাকা এবং শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো ছিল ০.৪৫ টাকা (নেগেটিভ)।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির ২১তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর রাজধানীর গুলশানে অবস্থিত স্পেক্ট্রা কনভেনশন হলে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ নভেম্বর।

জাহিন টেক্সটাইল: বস্ত্র খাতের কোম্পানি জাহিন টেক্সটাইল লিমিটেড ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণাকরেছে। এর মধ্যে ৭ শতাংশ ক্যাশ এবং ৮ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৪ টাকা, শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২৮.৪৩ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ১.৯৯ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর পুরাতন রিহ্যাবিলিটেশন সেন্টার, কুড়িবাড়ী, মনিপুর, গাজীপুরে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ নভেম্বর।

উল্লেখ্য, কোম্পানিটি ৩০ এপ্রিল ২০১৫ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিলো ১.২১ টাকা, শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছিলো ৩০.০৩ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ১.১৫ টাকা (নেগেটিভ)।

সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি: ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি সিভিও পেট্রোকেমিকেল রিফাইনারি লিমিটেড ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থ বছরে সিভিও পেট্রোকেমিকেলের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৪০ টাকা। এছাড়া শেয়ারপ্রতি সম্পদ মূল্য ২০.৫০ টাকা ও শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৯.৯২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ ডিসেম্বর কোম্পানির করপোরেট অফিস, কাটালগঞ্জ, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২১ নভেম্বর।