dividentশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ডিভিডেন্ড ঘোষনা করেছে। একটি হলো খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি জেমিনি সি ফুড, অন্যটি হলো চামড়া খাতের কোম্পানি অ্যাপেক্স ট্যানারি। জেমিনি সি ফুডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৭০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫০ শতাংশ বোনাস (স্টক) ও ২০ শতাংশ নগদ (ক্যাশ) লভ্যাংশ রয়েছে। মঙ্গলবার কোম্পানির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, কোম্পানির পর্ষদ ৩০ জুন, সমাপ্ত হিসাব বছরে আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২০ টাকা ৭১ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২১ টাকা ৪৫ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ৭ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য, এর আগে কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ে। তবে এ বাড়ার পিছনে কোনো কারণ নেই বলে জানিয়েছিলো প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

বিশ্লেষণে দেখা গেছে, গত ১০ জুলাই শেয়ারটির দর ছিলো ৯০০ টাকা। বুধবার (৩ আগস্ট) তা বেড়ে ১ হাজার ২৫৫ টাকায় দাঁড়িয়েছে। অর্থাৎ ২০ কার্যদিবসে শেয়ারটির দর বেড়েছে ৩৫৫ টাকা বা ২৮ দশমিক ২৮ শতাংশ। আর শেয়ারটির এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করে ডিএসই।

পরে প্রতিষ্ঠানটির শেয়ারের দর অস্বাভাবিকভাবে বাড়ার পেছনে কারণ জানতে চেয়ে নোটিশ পাঠায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এর জবাবে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানায়, কোনো রকম মূল্য সংবেদনশীল তথ্য তাদের কাছে নেই। অর্থাৎ কারণ ছাড়াই বাড়ছে কোম্পানিটির শেয়ার দর।

ডিএসইর সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ২১ জুলাই জেমিনি সি ফুডের শেয়ার দর ছিল ২৬২ টাকা ৬০ পয়সা, যা (৩ আগস্ট) বেড়ে সর্বশেষ বাজার দর দাঁড়িয়েছে ১ হাজার ২৫৫ টাকায়। বিগত ৫২ সপ্তাহে শেয়ারটি ৩০০ টাকা থেকে ১ হাজার ২৫৫ টাকায় বেচাকেনা হয়। উল্লেখ্য, ‘এ’ ক্যাটাগরির প্রতিষ্ঠানটি ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

অন্যদিকে চামড়া খাতের প্রতিষ্ঠান অ্যাপেক্স ট্যানারির পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। মঙ্গলবার কোম্পানির পর্ষদ সভায় এ লভ্যাংশ ঘোষণা করা হয়। জানা গেছে, কোম্পানির পর্ষদ ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরে আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ার হোল্ডারদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৯৭ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২ অক্টোবর অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ৮ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় অ্যাপেক্স ট্যানারি। বর্তমানে এর অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১৫ কোটি ২০ লাখ টাকা। রিজার্ভ আছে ৫৪ কোটি ২০ লাখ টাকা। গত ৫২ সপ্তাহে  এ কোম্পানির শেয়ারের সর্বনিম্ন দাম ১৪২ টাকা ৫০ পয়সা ও সর্বোচ্চ ১৫৪ টাকা ৫০ পয়সা।