eps lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক খাতের মোট তিন প্রতিষ্ঠান তাদের ইপিএস প্রকাশ করেছে। এছাড়া একটি কোম্পানি ডিভিডেন্ড ঘোষনা করছে। ডিএসই সুত্রে এ তথ্য জানা গেছে। প্রতিষ্ঠান ৩টি হল ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, ইউনাইটেড ফিন্যান্স লিমিটেড।

এছাড়া একটি কোম্পানি ডিভিডেন্ড ঘোষনা করছে। কোম্পানি হলো: ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স। পর্যালোচনায় দেখা যায়, প্রতিটি কোম্পানিরই শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে। ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড শেয়ার প্রতি আয় (ইপিএস)  বেড়েছে। গত ছয় মাসে ব্যাংকটি শেয়ার প্রতি আয় (ইপিএস)করেছে ৬৩ পয়সা।

যমুনা ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে এক টাকা এবং ইউনাইটেড ফিন্যান্স লিমিটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৯১ পয়সা। আজ বৃহস্পতিবার কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় থেকে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, দ্বিতীয় প্রান্তিকে ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৩ পয়সা।যা আগের বছরের একই সময় ছিল ৫৪ পয়সা। সর্বশেষ ৩ মাসে (এপ্রিল-জুন) কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৮ পয়সা। যা গত বছর ছিল ৫০ পয়সা। ৬ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১২ টাকা ৬৭ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ১২ টাকা ২৫ পয়সা।

যমুনা ব্যাংক দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা যা গত বছর একই সময়ে ছিল ৭৫ পয়সা। ও শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ২৪ টাকা ১১ পয়সা। কোম্পানি সূত্র জানিয়েছে, গত ৩ মাসে (এপ্রিল- জুনে) কোম্পানির ইপিএস হয়েছে ৯০ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ৬৯ পয়সা।

আর্থিক খাতের আরেক কোম্পানি ইউনাইটেড ফিন্যান্স গত ৬ মাসে শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৯১ পয়সা। যা আগের বছরের একই সময় ছিল ৮১ পয়সা। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৩৫ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ১৫ টাকা ৯০ পয়সা।

ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স : পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আজ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত হয়।

কোম্পানি সূত্রে জানা গেছে, ৪০ শতাংশ লভ্যাংশের মধ্যে ২০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস। ৩১ ডিসেম্বর, ২০১৫ শেষ হওয়ার হিসাব বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। আগামী ২৬ সেপ্টেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ আগস্ট।