cvoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড রিফাইনারি স্থানীয় ও আমদানি করা কনডেনসেট (প্রাকৃতিক গ্যাসের উপজাত) পরিশোধন করে তেল উৎপাদন করে তাদের কাছ থেকে নতুন দরে তেল ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বর্ধিত এ দরে সকল প্রকার জ্বালানী তেল বিক্রয় করবে সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড। এতেপ্রায় ৭% মুনাফা বাড়বে কোম্পানিটির। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বর্ধিত এ দর অনুযায়ী প্রতি লিটার ডিজেলের দাম ৫৫.৯৪ টাকা থেকে ২.০৬ টাকাবা ৩.৬৮ শতাংশ বাড়িয়ে ৫৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

কেরোসিনের দাম বাড়িয়ে করা হয়েছে ৫৯ টাকা, যার মূল্য বর্তমানে ৫৫.৯২ টাকা । লিটার প্রতি কেরোসিনের দাম বাড়ানো হয়েছে ৩.০৮ টাকা বা ৫.৫০ শতাংশ। পেট্রোলের দাম লিটারে ৩.৭১ টাকা বা ৬.৬০ শতাংশ বাড়িয়ে ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পাশাপাশি অকটেনের নতুন দর হয়েছে ৬৭ টাকা, যা ছিল ৫৮.২৭ টাকা । সে হিসেবে প্রতি লিটার অকটেনে দাম বেড়েছে ৮.৭৪ টাকা বা প্রায় ১৫ শতাংশ। আর নতুন দরে জ্বালানী তেল বিক্রিতে প্রায় ৬ থেকে ৭ শতাংশ মুনাফা বাড়বে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, স্থানীয় রিফাইনারিগুলো থেকে বাড়তি দামে জ্বালানি তেল ক্রয়ের লক্ষ্যে সব ধরনের জ্বালানি তেলের মূল্য পুনঃনির্ধারণ করে গত ২৪মে একটি প্রজ্ঞাপন জারি করে সরকার।

প্রজ্ঞাপন অনুযায়ী, প্রকার ভেদে তেলের দাম বাড়ানো হয়েছে সর্বনিম্ন ৩.৬৮ শতাংশ থেকে সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত। তবে জ্বালানি তেলের নতুন এই দর রিফাইনারি থেকে বিপিসির তেল কেনার ক্ষেত্রে প্রযোজ্য। সাধারণ মানুষের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

বর্তমানে দেশে বেসরকারি খাতের ১০টি রিফাইনারি কনডেনসেট থেকে বিভিন্ন ক্যাটাগরির জ্বালানি তেল উৎপাদন করে থাকে। এর মধ্যে সিভিও পেট্রো সরাসরি পুঁজিবাজারে তালিকাভুক্ত। অন্যটি শাহজিবাজার পাওয়ারের সহযোগী প্রতিষ্ঠান পেট্রোম্যাক্স রিফাইনারি লিমিটেড।