চার কোম্পানি ইয়ার ইন্ডিং ডেট পরিবর্তন: এজিএম স্থগিত

   মে ২২, ২০১৬

agm lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি ইয়ার ইন্ডিং ডেট পরিবর্তন করেছে, পাশাপাশি কোম্পানির এজিএম স্থগিত করেছে। কোম্পানিগুলো হলো: জেএমআই সিরিঞ্জ, জেনারেশন নেক্সট, বাটা সু, সিএমসি কামাল।

জেএমআই সিরিঞ্জ: তালিকাভুক্ত ঔষধ ও রসায়ন খাতের কোম্পানি জেএমআই সিরিঞ্জ সমাপ্ত অর্থবছরের সময় সীমা (ইয়ার ইন্ডিং ডেট) পরিবর্তন করেছে। কোম্পানিটি ইয়ার ইন্ডিং ডেট জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের পরিবর্তে জুলাই থেকে ৩০ জুনে পরিবর্তন করেছে। আর এ জন্য কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড সংক্রান্ত এজিএম স্থগিত করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটি ফাইন্যান্স অ্যাক্ট, ২০১৫ অনুযায়ী ফাইন্যান্সিয়াল ইয়ারের সমাপ্ত সময় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের পরিবর্তে জুলাই থেকে ৩০ জুন করবে। আর বিষয়টি অনুমোদন করেছে আরজেএসসি এবং বিএসইসি।

উল্লেখ্য, আগামী ২০ আগষ্ট কোম্পানির এজিএম করার কথা ছিল। কিন্তু কোম্পানির আর্থিক হিসাব আগামী জুনে শেষ করা হবে। তারপর কোম্পানিটি আবার এজিএমের জন্য নতুন তারিখ ঘোষণা করবে। তবে রেকর্ড ডেট ও ঘোষিত ডিভিডেন্ড অপরিবর্তীত থাকবে।

জেনারেশন নেক্সট: তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জেনারেশন নেক্সট সমাপ্ত অর্থবছরের সময় সীমা (ইয়ার ইন্ডিং ডেট) পরিবর্তন করেছে। কোম্পানিটি ইয়ার ইন্ডিং ডেট জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের পরিবর্তে জুলাই থেকে ৩০ জুনে পরিবর্তন করেছে। আর এ জন্য কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড সংক্রান্ত এজিএম স্থগিত করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটি ফাইন্যান্স অ্যাক্ট, ২০১৫ অনুযায়ী ফাইন্যান্সিয়াল ইয়ারের সমাপ্ত সময় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের পরিবর্তে জুলাই থেকে ৩০ জুন করবে। আর বিষয়টি অনুমোদন করেছে আরজেএসসি এবং বিএসইসি।

উল্লেখ্য, আগামী ২৫ জুন কোম্পানির এজিএম করার কথা ছিল। কোম্পানির আর্থিক হিসাব আগামী জুনে শেষ করা হবে। তারপর কোম্পানিটি আবার এজিএমের জন্য নতুন তারিখ ঘোষণা করবে। তবে রেকর্ড ডেট ও ঘোষিত ডিভিডেন্ড অপরিবর্তীত থাকবে।

বাটা সু: তালিকাভুক্ত চামড়া খাতের কোম্পানি বাটা সু সমাপ্ত অর্থবছরের সময় সীমা (ইয়ার ইন্ডিং ডেট) পরিবর্তন করেছে। কোম্পানিটি ইয়ার ইন্ডিং ডেট জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের পরিবর্তে জুলাই থেকে ৩০ জুনে পরিবর্তন করেছে। আর এ জন্য কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড সংক্রান্ত এজিএম স্থগিত করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটি ফাইন্যান্স অ্যাক্ট, ২০১৫ অনুযায়ী ফাইন্যান্সিয়াল ইয়ারের সমাপ্ত সময় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের পরিবর্তে জুলাই থেকে ৩০ জুন করবে। আর বিষয়টি অনুমোদন করেছে আরজেএসসি এবং বিএসইসি।

উল্লেখ্য, আগামী ২৩ জুন কোম্পানির এজিএম করার কথা ছিল। কিন্তু কোম্পানির আর্থিক হিসাব আগামী জুনে শেষ করা হবে। তারপর কোম্পানিটি আবার এজিএমের জন্য নতুন তারিখ ঘোষণা করবে। তবে রেকর্ড ডেট ও ঘোষিত ডিভিডেন্ড অপরিবর্তীত থাকবে।

সিএমসি কামাল: আর্থিক বছর পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি সিএমসি কামাল লিমিটেড। এ লক্ষ্যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্থগিত করেছে কোম্পানিটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে,  ফাইন্যান্স অ্যাক্ট, ২০১৫ অনুযায়ী ফাইন্যান্সিয়াল ইয়ারের সমাপ্ত সময় ৩১ ডিসেম্বরের পরিবর্তে ৩০ জুন করবে কোম্পানিটি। সে হিসেবে ২০১৫ সালের এজিএম ৩০ জুন ১৬ সালের  পরে করবে সিএমসি কামাল। তবে কোম্পানির ঘোষিত রেকর্ড ডেট পরিবর্তন করা হবে না।

এদিকে ফাইন্যান্স অ্যাক্ট, ২০১৫ এর ৯ ধারা অনুযায়ী আর্থিক বছর জুলাই–জুন করবে। আর আগামী সভায় ১৮ মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর, ২০১৫ অর্থবছরের জন্য ১৩ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে সিএমসি কামাল। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৫ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৭১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.৮৪ টাকা।

ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৬ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছিল ১৯ মে।

ই-জেনারেশনের আইপিও আবেদন শুরু ১২ জানুয়ারি

shareadmin  ডিসেম্বর ১৩, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের মাধ্যমে তালিকাভুক্তির জন্য প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ই-জেনারেশন লিমিটেড এর আইপিও আবেদনের...

এনার্জিপ্যাকের আইপিও আবেদন শেষ রোববার

shareadmin  ডিসেম্বর ১২, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া এনার্জিপ্যাক পাওয়ারের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন গ্রহণের সময়...

ফেব্রুয়ারিতে দেশ জেনারেল ইন্সুরেন্সের আইপিও আবেদন

shareadmin  ডিসেম্বর ১২, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার জন্য অনুমোদন পাওয়া বীমা খাতের কোম্পানি দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি...

১৮ ব্রোকার হাউজের বিরুদ্ধে অনিয়ম ও অর্থ ব্যবহারের অভিযোগ

Auther Admin  ডিসেম্বর ১১, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কারসাজি মোকাবেলায় কঠোর অবস্থানে রয়েছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি কয়েকটি...

চট্টগ্রাম বন্দরে ৭ বছর কাজ করবে সাইফ পাওয়ারটেক

Auther Admin  ডিসেম্বর ৯, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভূক্ত সেবা ও আবাসন খাতের কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড চট্টগ্রাম বন্দরের খালি কন্টেইনার রিমুভাল অপারেশন প্রজেক্টের...

বিও হিসাব খোলার পদ্ধতি সহজ হচ্ছে

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সহজ হচ্ছে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খোলার পদ্ধতি। ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে সহজে বিও হিসাব খেলার...

আ.লীগের শিক্ষা ও মানব সম্পদ উপ-কমিটিতে বিএসইসির চেয়ারম্যান

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ উপ-কমিটির সদস্য হয়েছেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ...

ডেল্টা লাইফের শেয়ার ব্যবসায় ধরা, ডিবিএইচে ‘চমক’

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংক, বীমা, আর্থিক খাতের পাশাপাশি বিভিন্ন খাতের কোম্পানির শেয়ার কিনে লোকসান গুনছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।...

এএফসি এগ্রোর প্রথম প্রান্তিকে মুনাফায় ধস

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি এএফসি এগ্রো চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা...