dse lago curentশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে টানা ৩ দিন ধরে মূল্য সূচকের উত্থানে লেনদেন চলছে। টানা সুচক ও লেনদেনের উর্ধ্বগতিতে বিনিয়োগকারীরা আস্থা নিয়ে বাজারমুখী হচ্ছেন। পাশাপাশি নতুন করে বিনিয়োগের চিন্তা ভঅবনা করছেন। একই সাথে লেনদেনও বাড়ছে পুঁজিবাজারে। আজ বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ৬১ শতাংশ কোম্পানির দর বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়,  বুধবার ডিএসইতে ৩৬১ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় প্রায় ৫৯ কোটি ২৭ লাখ টাকা বা ২০ শতাংশ বেশি। গতকাল এ বাজারে লেনদেন হয়েছিল ৩০২ কোটি ২ লাখ টাকা। এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৯৬টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩৬৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭০৮ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ৫৪টির  এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।