তালিকাভুক্ত ১৪ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

   মে ১৫, ২০১৬

potibodonশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৪ কোম্পানি পরিচালনা পর্ষদ ঘোষণা অনুযায়ী আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এগুলো হলো: গ্রীন ডেল্টা ইন্সুরেন্স, সালভো কেমিক্যাল, বিজিআইসি, কর্ণফুলী ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স,  জেনারেশন নেক্সট, ইসলামী ইন্স্যুরেন্স, ফাস ফাইন্যান্স, জেএমআই সিরিঞ্জ, ড্রাগন সোয়েটার, ইন্টারন্যাশনাল লিজিং, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গ্রীন ডেল্টা ইন্সুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি গ্রীন ডেল্টা ইন্সুরেন্স লিমিটেড চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি, ১৬-মার্চ, ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিটির এ প্রতিবেদনে দেখা গেছে, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৭ পয়সা।

গত বছরের একই সময়ে যা ছিল ৭৪ পয়সা। কোম্পানি সূত্রে জানা গেছে, এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৭২ টাকা ৬৯ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ৬৯ টাকা ১৮ পয়সা।

সালভো কেমিক্যাল: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি সালভো কেমিক্যাল লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির আয় বেড়েছে। ডিএসই সূত্রে জানা গেছে। সূত্র মতে, প্রথম প্রান্তিকে সালভো কেমিক্যালের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.১৫ টাকা। সে হিসেবে কোম্পানিটির আয় বেড়েছে ০.০৭ টাকা।

এছাড়া কোম্পানিটি শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ১.০৯ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১.৫০ টাকা। যা এর আগের বছর একই সময়ে এনওসিএফপিএস ছিল ০.৮৭ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৫ সালে এনএভি ছিল ১১.২৮ টাকা।

বিজিআইসি: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারী-মার্চ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির আয় বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, প্রথম প্রান্তিকে বিজিআইসির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৩ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৮৭ টাকা। সে হিসেবে কোম্পানির আয় বেড়েছে ০.০৪ টাকা।

এছাড়া কোম্পানিটি শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ১ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২০.৪৬ টাকা। যা এর আগের বছর একই সময়ে এনওসিএফপিএস ছিল ১.৬৫ টাকা এবং এনএভি ছিল ১৯.৬২ টাকা।

কর্ণফুলী ইন্স্যুরেন্স:পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি কর্ণফুলী ইন্স্যুরেন্স লিমিটেড  প্রথম প্রান্তিকের (জানুয়ারী-মার্চ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির আয় কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রথম প্রান্তিকে কর্ণফুলী ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৬ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৩৭ টাকা। সে হিসেবে কোম্পানির আয় কমেছে ০.০১ টাকা।

এছাড়া কোম্পানিটি শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ০.০২ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৮.২৩ টাকা। যা এর আগের বছর একই সময়ে এনওসিএফপিএস ছিল ০.৩০ টাকা এবং এনএভি ছিল ২০.৩৪ টাকা।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেড  প্রথম প্রান্তিকের (জানুয়ারী-মার্চ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির আয় কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রথম প্রান্তিকে মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৬ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৬০ টাকা। সে হিসেবে কোম্পানির আয় কমেছে ০.০৪ টাকা।

এছাড়া কোম্পানিটি শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ০.৬০ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.৯৬ টাকা। যা এর আগের বছর একই সময়ে এনওসিএফপিএস ছিল ০.৭০ টাকা এবং এনএভি ছিল ১৬.৩৯ টাকা।

জেনারেশন নেক্সট:  পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জেনারেশন নেক্সট লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারী-মার্চ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির আয় কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রথম প্রান্তিকে জেনারেশন নেক্সটের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৬ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৪১ টাকা। সে হিসেবে কোম্পানির আয় কমেছে ০.২৫ টাকা বা ৬০.৯৭ শতাংশ।

এছাড়া কোম্পানিটি শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ০.৩৫ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩.২৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে এনওসিএফপিএস ছিল ০.২৬ টাকা এবং এনএভি ছিল ১৩.০৯ টাকা।

ইসলামী ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ইসলামিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস)  হয়েছে ০.৩৮ টাকা,  শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩.৭৬ টাকা এবং শেয়ার প্রতি  কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.১৪ টাকা। যা আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ০.৩৩ টাকা, এনএভিপিএস ছিল ১৩.৩৮ টাকা এবং এনওসিএফপিএস ছিল ০.৪৭ টাকা।

ফাস ফাইন্যান্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফাস ফাইন্যান্স লিমিটেড প্রথম প্রান্তিকের ইপিএসও ঘোষণা করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ১৪.৭০ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ৮.৩৩ (ঋণাত্মক) টাকা। যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১.২২ টাকা, ১৪.৫৪ টাকা এবং ২.২৪ টাকা।

জেএমআই সিরিঞ্জ: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের জেএমআই সিরিঞ্জ লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস)  হয়েছে ০.৯১ টাকা,  শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬১.৫১ টাকা এবং শেয়ার প্রতি  কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৮.৭১ টাকা। যা আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ০.৬২ টাকা, এনএভিপিএস ছিল ৪৯.৪৭ টাকা এবং এনওসিএফপিএস ছিল ১.০০ টাকা (মাইনাস)।

ড্রাগন সোয়েটার: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ড্রাগন সোয়েটার লিমিটেড তিন মাসের (জানুয়ারি-মার্চ ১৬) অনিরীক্ষিত প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির  মুনাফা বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৫ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৯৫টাকা। সে হিসাবে ইপিএস বেড়েছে ০.১০ টাকা।

এদিকে, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৮২.৫১ টাকা। যা আগের বছরে ছিল ৭৮.৮০ টাকা। শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২.৩১ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ২.৬৩ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ জুন সকাল সাড়ে নয়টায় রাজধানীর হোটেল অবকাশ, মহাখালীতে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ জুন।

এদিকে, প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৩১ টাকা। যা এর আগের বছর একই সময়ে লোকসান ছিল ০.০৮ টাকা ।

আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৩৯ টাকা। যা ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত বছরে ছিল ১৪.৪৭ টাকা। শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২.৪৮ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৫.০৮ টাকা।

ইন্টারন্যাশনাল লিজিং: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ইন্টারন্যাশনাল লিজিং ফাইন্যান্স অ্যান্ড সার্ভিসেস লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি- মার্চ ১৬) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী লোকসান কমেছে কোম্পানিটির। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.১৬ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ০.৭৭ টাকা। সে হিসেবে কোম্পানিটির লোকসান কমেছে ০.৬১ টাকা।

এদিকে, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.৬৬ টাকা ।যা আগের বছরের একই সময়ে ছিল ১২.৮২ টাকা। আর শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১০.২০ টাকা (মাইনাস)। যা আগের বছরে একই সময়ে ছিল ১.৬৭ টাকা (মাইনাস)।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স: তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি পূরবী জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি  আয় (ইপিএস) হয়েছে ২৩ পয়সা। গত বছরের একই সময়ে কোম্পানির ইপিএস ছিল ২৩ পয়সা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিটির গত ৩ মাসের (জানুয়ারি,১৬-মার্চ,১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করলে এই তথ্য বেরিয়ে আসে। উল্লেখ্য, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৩ টাকা ৪৬ পয়সা। গত বছরে একই সময় এনএভি ছিল  ১২ টাকা ৯ পয়সা।

ই-জেনারেশনের আইপিও আবেদন শুরু ১২ জানুয়ারি

shareadmin  ডিসেম্বর ১৩, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের মাধ্যমে তালিকাভুক্তির জন্য প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ই-জেনারেশন লিমিটেড এর আইপিও আবেদনের...

এনার্জিপ্যাকের আইপিও আবেদন শেষ রোববার

shareadmin  ডিসেম্বর ১২, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া এনার্জিপ্যাক পাওয়ারের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন গ্রহণের সময়...

ফেব্রুয়ারিতে দেশ জেনারেল ইন্সুরেন্সের আইপিও আবেদন

shareadmin  ডিসেম্বর ১২, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার জন্য অনুমোদন পাওয়া বীমা খাতের কোম্পানি দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি...

১৮ ব্রোকার হাউজের বিরুদ্ধে অনিয়ম ও অর্থ ব্যবহারের অভিযোগ

Auther Admin  ডিসেম্বর ১১, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কারসাজি মোকাবেলায় কঠোর অবস্থানে রয়েছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি কয়েকটি...

চট্টগ্রাম বন্দরে ৭ বছর কাজ করবে সাইফ পাওয়ারটেক

Auther Admin  ডিসেম্বর ৯, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভূক্ত সেবা ও আবাসন খাতের কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড চট্টগ্রাম বন্দরের খালি কন্টেইনার রিমুভাল অপারেশন প্রজেক্টের...

বিও হিসাব খোলার পদ্ধতি সহজ হচ্ছে

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সহজ হচ্ছে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খোলার পদ্ধতি। ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে সহজে বিও হিসাব খেলার...

আ.লীগের শিক্ষা ও মানব সম্পদ উপ-কমিটিতে বিএসইসির চেয়ারম্যান

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ উপ-কমিটির সদস্য হয়েছেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ...

ডেল্টা লাইফের শেয়ার ব্যবসায় ধরা, ডিবিএইচে ‘চমক’

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংক, বীমা, আর্থিক খাতের পাশাপাশি বিভিন্ন খাতের কোম্পানির শেয়ার কিনে লোকসান গুনছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।...

এএফসি এগ্রোর প্রথম প্রান্তিকে মুনাফায় ধস

shareadmin  ডিসেম্বর ৮, ২০২০

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি এএফসি এগ্রো চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা...