divedend lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানি সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে । বুধবার অনুষ্ঠিত এসব কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো: এসিআই লিমিটেড, এসিআই ফরমুলেশন, ইউনাইটেড পাওয়ার, জাহিন স্পিনিং, ইস্টার্ন ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, মাকের্ন্টাইল ব্যাংক, কেপিসিএল, প্রিমিয়ার ব্যাংক ।

এসিআই লিমিটেড: তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এসিআই লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থ বছরে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আজ ২৭ এপ্রিল কোম্পানিটির বোর্ড সভায় এ সিধান্ত নেওয়া হয়। নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা যায়। প্রাপ্ত তথ্যানুযায়ী, কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য১১৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

এসিআই ফরমুলেশন: তালিকাভুক্ত কোম্পানি এসিআই ফরমুলেশন লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা যায়। আলোচিত বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ২৩ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ৫২ টাকা ২৩ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে ৯ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

ইউনাইটেড পাওয়ার: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেড (ইউপিজিডিএল) ৮০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১০.৪২টাকা যা আগের বছর একই সময়ে ৭.৫৫টাকা ছিল।

এ সময় কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ৩৭.৫৫টাকা যা আগের বছর ২৯.০৪ টাকা ছিল। এ সময় কোম্পানির শেয়ার প্রতি কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৯.৪৪ টাকা যা আগের বছরের একই সময়ে ৭.৭৯ টাকা ছিল।

এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে ২৫ মে। এ ডিভিডেন্ড অন্তবর্তীকালীন হিসেবে বিবেচিত হওয়ার কোনো এজিএম অনুষ্ঠিত হবে না। দুই প্রান্তিক শেষে আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এজিএমের সময় নির্ধারন করা হবে।

জাহিন স্পিনিং: সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ১২.১৯ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ২.১৫ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১.৩৬ টাকা, ১২.৯৮ টাকা এবং ০.৭১ টাকা (মাইনাস)।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ জুন (বুধবার) অনুষ্ঠিত হবে, যার সময় এবং স্থান পরবর্তীতে জানানো হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১৯ মে নির্ধারণ করা হয়েছে।

ইস্টার্ন ইন্স্যুরেন্স: ইস্টার্ন ইন্স্যুরেন্স ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৭০ টাকা যা আগের বছর ২.৫২ টাকা ছিল। কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৭.৯১ টাকা যা আগের বছরের একই সময়ে ৩৭.৩৩ টাকা ছিল।এ সময় কোম্পানির শেয়ার প্রতি কার্যকর নগদ প্রবাহ হয়েছে ৩.৬৭ টাকা যা আগের বছর ৩.৯৯ টাকা ছিল।

বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ২০ জুলাই, বৃহস্পতিবার সকাল ১১টায় রাজধানীর স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে আগামী ১৯মে।

আইএফআইসি ব্যাংক: ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি একক (সলো) আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৬ পয়সা। আর সমন্বিতভাবে (কনসোলিডেট) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১০ পয়সা।

আর কোম্পানিটির শেয়ারপ্রতি এককভাবে প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ টাকা ১৫ পয়সা। আর শেয়ারপ্রতি সমন্বিত (কনসোলিডেট) এনএভি হয়েছে ২৪ টাকা কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২০ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ মে।

মাকের্ন্টাইল ইন্সুরেন্স: তালিকাভুক্ত কোম্পানি মাকের্ন্টাইল ইন্সুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা যায়।

আলোচিত বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৩ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৬ টাকা ৩৯ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে ২৬ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ মে।

কেপিসিএল: তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি কেপিসিএল লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ৪০ শতাংশ অন্তবর্তীকালীন ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা যায়। আলোচিত বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৫৬ পয়সা।

প্রিমিয়ার ব্যাংক: ব্যাংক খাতের কোম্পানি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৫ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬.৫২ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা ( এজিএম) হবে ৫ জুন অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৯ মে নির্ধারণ করা হয়েছে।