QSMDRYCELLফাতিমা জাহান, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশলী খাতের কোম্পানি কাশেম ড্রাইসেলের শেয়ারের দর টানা দরপতনে দু:চিন্তায় বিনিয়োগকারীরা। গত এক মাস ধরে এ কোম্পানির শেয়ারের দর অধিকাংশ কার্যদিবসে কমেছে। ফলে মুল পুঁজি নিয়ে দু:চিন্তায় দিন কাটাচ্ছেন বিনিয়োগকারীরা। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)কাশেম ড্রাইসেলের দর কমেছে ৬ দশমিক ৬৭ শতাংশ। ফলে কোম্পানিটি চলে আসে দরপতনের তৃতীয় স্থানে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ডিএসইতে বৃহস্পতিবার এ শেয়ারের দর কমে ৬ দশমিক ৬৭ শতাংশ বা ৭ টাকা। দিনভর দর ৯৭ টাকা ১০ পয়সা থেকে ১০৬ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৯৮ টাকা ৫০ পয়সা। যা এর আগের কার্যদিবসে ছিল ১০৫ টাকা। এদিন ৩ হাজার ৫৪১ বারে এ কোম্পানির মোট ১১ লাখ ৪৬ হাজার ৩১৬টি শেয়ারের লেনদেন হয়।

quasme dry selসর্বশেষ ২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় এ কোম্পানি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫২ পয়সা, শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৫০ টাকা ১ পয়সা ও নিট মুনাফা ৫ কোটি ৫৭ লাখ ৮০ হাজার টাকা।

২০১৪ সালে দেয় ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে এর ইপিএস হয়েছে ১ টাকা ৫৫ পয়সা, এনএভি ৫৩ টাকা ৮৫ পয়সা ও কর-পরবর্তী মুনাফা ৫ কোটি ১৭ লাখ ৮০ হাজার টাকা।

সর্বশেষ প্রকাশিত অর্ধবার্ষিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে ২০১৫ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত এর ইপিএস হয়েছে ৮৩ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ৫১ পয়সা। ১৯৮৯ সালে বাজারে আসা কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৪০ কোটি ৪৮ লাখ টাকা।