ঢাকা, আগস্ট ১৫: গেল সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অধিকাংশ কোম্পানি দর কমেছে। লেনদেনকৃত ৩২৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ২০০টির। ডিএসই সূত্রে জানা গেছে।

সূত্র মতে, লেনদেনকৃত ৩২৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ২০০টির ও অপরিবর্তিত ছিল ২১টির দর। এসময়ে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কমেছে। গেল সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ৪০ হাজার ৩৮৪ কোটি টাকা। সপ্তাহ শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৬৫৭ কোটি টাকায়। সপ্তাহ শেষে বাজার মূলধন কমার হার ১.১ শতাংশ।

এদিকে ডিএসইতে ৪ হাজার ১৩৭ কোটি টাকার লেনদেন হলেও গেল সপ্তাহে তা ৩ হাজার ৯৯ কোটি টাকায় নেমে এসেছে। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমার হার হয়েছে ২৫ শতাংশ।

গেল সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৬১৯ কোটি ৯৬ লাখ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন পরিমাণ ছিল ৮২৭ কোটি টাকা। এরমধ্যে গত সপ্তাহের মোট লেনদেনের ৯২.৪৬ শতাংশ হয়েছে এ ক্যাটাগরির কোম্পানি। ৩.৭৬ শতাংশ হয়েছে বি ক্যাটাগরি, ৩.১৩ শতাংশ হয়েছে এন ক্যাটাগরি ও ০.৬৫ শতাংশ লেনদেন হয়েছে জেড ক্যাটাগরি কোম্পানি।

এদিকে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমার ফলে সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্সের সূচক পতনের এ হার ১.১৪ শতাংশ। ৪৮৬৪.৪৫ পয়েন্ট দিয়ে সপ্তাহের লেনদেন শুরু হলেও সপ্তাহ শেষে তা কমে দাঁড়িয়েছে ৪৮০৮.৮৭ পয়েন্ট।