শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: টানা দরপতনের মুখে পড়া পূঁজিবাজারের জন্য উপযুক্ত সব ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান পুঁজিবাজারের ত্রান্তিকালে বিনিয়োগকারীদের ধৈর্য্য ধরার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী। একই সাথে পুঁজিবাজারের উন্নয়নে সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছেন সরকার প্রধান।

ফলে দেশের পুঁজিবাজারের উদ্ভুত সমস্যার দ্রুত সমাধান করে একে স্থিতিশীল ও গতিশীল করার শিগগিরই একটি সমন্বয় কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেশের অর্থনীতির নানান বিষয় নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয় বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, বিডার চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, ডিবিএর সাবেক প্রেসিডেন্ট ও ডিএসইর পরিচালক রিচার্ড ডি’ রোজারিও, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিমসহ এফবিসিসিআইর প্রতিনিধি দল উপস্থিত এই সময় ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, পুঁজিবাজারে চলমান অস্থিরতা কাটাতে ডিএসইর সাবেক সভাপতি ও বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুসহ বাজার সংশ্লিষ্টদের নিয়ে একটি সমন্বয়ক কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি দেশের অর্থনীতিতে শেয়ারবাজারের অবদান কীভাবে আরও বাড়ানো যায় সে ব্যাপারে পরিকল্পনা করার নির্দেশ দিয়েছেন তিনি।

বৈঠক সূত্র জানায়, ক্যাপিটাল গেইন বা মূলধনী আয়ের ওপর করারোপের বিষয়ে বৈঠকে আলোচনা হয়। এই বিষয়ে এনবিআরের সাথে প্রধানমন্ত্রী আলোচনা করবেন বলে জানা গেছে। এছাড়াও তালিকাভুক্ত এবং অ-তালিকাভুক্ত কোম্পানির কর হার পার্থক্য নিয়ে বৈঠকে আলোচনা হয়। বিনিয়োগকারীদের সুবিধাসহ নানান বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। একইসাথে সরকারি প্রতিষ্ঠান, মাল্টি ন্যাশনাল কোম্পানিগুলোকে পুঁজিবাজারে বাধ্যতামূলক তালিকাভুক্ত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, টানা দরপতনে পুঁজি হারিয়ে লাখ লাখ বিনিয়োগকারী ছেড়েছেন এই বাজার। লেনদেন কমায় বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলো পড়েছে লোকসানে। নতুন কোম্পানির পুঁজি সংগ্রহের পথও সংকুচিত হয়ে গেছে। ফলে ১৯৯৬ ও ২০১০ সালের ধসে সৃষ্ট সংকটকালের পর গত ১৪ বছরের মধ্যে এখন সবচেয়ে নাজুক দশা পুঁজিবাজারের। ফলে টানা ১০ কার্যদিবস ধরে দরপতনের মধ্যে থাকলো পুঁজিবাজার।